ছাত্র জীবনে অভিজ্ঞতা ছাড়াই আয় করার ৫ পদ্ধতি | ছাত্রদের টাকা আয় করার ২০টি সেরা কার্যকরী উপায়

ছাত্র জীবনে আয় করার উপায়

ছাত্র জীবনে অভিজ্ঞতা ছাড়াই আয় করার ৫ পদ্ধতি | ছাত্রদের টাকা আয় করার ২০টি সেরা কার্যকরী উপায়

ছাত্র জীবনে অভিজ্ঞতা ছাড়াই আয় করার ৫ পদ্ধতি

তুমি যদি বাংলায় কথা বলতে পারো। তাহলেই আর বেশি কিছু লাগবে না। বইমেলা, বাণিজ্যমেলা, ট্যাক্স মেলা, ট্যুর মেলা, ফার্নিচার মেলা, বিবাহ মেলা, গামছা মেলা, কুতকুত মেলা, গোলআলু মেলা ফিজিক্যাল মেলা, ভার্চুয়াল মেলা। এইরকম একটার পর একটা মেলা লেগেই থাকে। তুমি জাস্ট তিন দিন সময় নিয়ে একটা মেলাকে টার্গেট করবা। সেই মেলার সব স্টলে গিয়ে গিয়ে তাদের জানাও, তুমি সেলস রিপ্রেজেন্টেটিভ হতে আগ্রহী। তারপর তোমার ফোন নাম্বারটা দিয়ে আস

Read More: কিভাবে একজন গৃহিণী ঘরে বসে ইনকাম করতে পারে

 
প্রথম দিন যে স্টলগুলোতে গিয়েছিলে, দ্বিতীয় দিনও তাদের কাছে যাবে। তৃতীয় দিনও যাবে। তখন একটা না একটা স্টলে দেখা হবে আগের কেউ একজন আসতে পারতেছে না। ব্যস, তারা তোমাকে হায়ার করে ফেলবে। তারপর সেখানে রেগুলার কাজ করতে থাকবে। ভালো কাজ করলে ফিউচারে ওদের অন্য কোন মেলা আসলে তোমাকে ডাকবে।

এছাড়াও জাস্ট কথা বলা দিয়ে তুমি বিভিন্ন কোচিং সেন্টারে পরীক্ষার গার্ড হতে পারবে। অনেক কল সেন্টার আছে সেগুলাতে কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ হতে পারবে। Ways to earn money without experience in student life.

বাংলা লিখতে পারলেও ইনকাম করার অপশনের অভাব নাই। ইংরেজি বিভিন্ন নিউজ পোর্টালের খবর বাংলাতে ট্রান্সলেট করে ইনকাম করতে পারবে। বিভিন্ন কোম্পানির জন্য তাদের ওয়েবসাইট এ ব্লগ লিখতে পারবে। বিভিন্ন কোম্পানির সোশ্যাল মিডিয়া পেইজের জন্য পোস্ট লিখতে পারবে। পত্রিকা বা নিউজ পেপারে লিখতে পারবে। আরো ভালো লিখতে পারলে অনেক বইয়ের প্রকাশনা আছে যারা ইংরেজি বইয়ের বাংলা অনুবাদ করে। সেই কাজগুলো করতে পারবে। সো, বাংলা লিখতে পারলে কাজের অভাব নাই।

আর তুমি যদি ইংরেজিতে কথা বলতে পারো তাহলে তো কেল্লা ফতে। ইন্টারন্যাশন কারো পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট হয়ে যেতে পারবে। ইংরেজিতে অডিও বুক বানাতে পারবে। বিদেশী কলসেন্টারে কাজ করতে পারবে। ইংরেজি আর্টিকেল লিখতে পারলে বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে কনটেন্টে রাইটিং-এর কাজ করতে পারবে। ইউটিউব ভিডিওর ট্রান্সক্রিপ্ট লেখে দেয়ার কাজ করতে পারবে। সো, কাজের অভাব হবে না।

পড়াশুনা দিয়ে ইনকাম
স্টুডেন্ট লাইফে ইনকাম করার সবচেয়ে সহজ ও কমন উপায় হচ্ছে টিউশনি করা। পারলে ইন্টারমিডিয়েটের স্টুডেন্ট পড়াবে। না পারলে নাইন-টেন বা আরও নিচের ক্লাসের স্টুডেন্টদের পড়াবে। আবার ইদানিংকালে বাসায় না গিয়েও জুম বা গুগল মিটে পড়াতে পারো। এছাড়াও চাইলে কোচিং সেন্টারে ক্লাস নিতে পারবে। ক্লাস নিতে না পারলে কোচিং সেন্টারে পরীক্ষার খাতার মার্কিং করে টাকা কামাতে পারো। কোচিং সেন্টারের লেকচার শিট তৈরি করে দিতে পারো।

ফ্যাকাল্টিদের কাছে অনেক রিসার্চ বা ডাটা কালেকশনের কাজ আসে সেগুলা করতে পারবে। নোট বানিয়ে সেটা জুনিয়র বা স্কুল কলেজের পোলাপানদের কাছে বিক্রি করেও ইনকাম করতে পারবে। আরো কত কি!

স্কিল ডেভেলপ করে ইনকাম
তোমার কাছে যদি ছয়মাস থেকে এক বছর সময় থাকে। তাহলে আমি বলবো তুমি ছোটখাটো একটা স্কিল ডেভেলপ কর। সেটা হতে পারে ফটোগ্রাফি, গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, অ্যাপ ডেভলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ভিডিও এডিটিং, প্রেজেন্টেশন তৈরি, এনিমেশন, থ্রি-ডি মডেল, কার্টুন আঁকা।

এই রকম কোন একটা স্কিল ডেভেলপ করবা। তারপর এই টাইপের কাজ তোমার সোশ্যাল মিডিয়াতে বা বিভিন্ন গ্রুপে পাবলিশ করবা। করতে করতে তোমার স্কিল বাড়বে এবং এক সময় দেখবা তোমার সেইসব কাজের জন্যই লোকজন নক দিচ্ছে। তখন সেই কাজ করেই তুমি টাকা কামাইতে পারবে।

বিজনেসের করে ইনকাম

তুমি যে ক্যাম্পাসে থাক। তার আশপাশে হাজার হাজার স্টুডেন্ট আছে। এই হাজার হাজার স্টুডেন্ট থাকার মানে কিন্তু হাজার হাজার কাস্টমার তোমার আশেপাশে আছে। এদের সবারই কিছু না কিছু জিনিসের প্রয়োজন হয়। যেমন ধর, কোনো একটা ইভেন্টের জন্য টি শার্ট দরকার। এসাইনমেন্ট জমা দেওয়ার জন্য প্রিন্ট করা দরকার। ইভেন্টের জন্য পোস্টার ডিজাইন করা। ইভেন্টে খাবার সাপ্লাই দেয়া। এছাড়াও এরা সবাই বই-খাতা কিনে। মোবাইল কিনে। কম্পিউটার কিনে। জামা কাপড় কিনে। চিন্তা করে দেখছো এইখানে কত কি বিজনেস করার উপায় আছে?

কেউ যদি বিজনেস করতে চায় তাকে যে ক্যাম্পাসে বিজনেস করতে হবে এমন কোন কথা নাই। বরং ক্যাম্পাসের বাইরের কাস্টমারদের জন্যও বিজনেস শুরু করতে পারবে। বিজনেস স্টার্ট করার মোক্ষম সময় হচ্ছে স্টুডেন্ট লাইফ। কারণ তখন তোমার খরচ কম। বাবা-মাকেও টাকা দিতে হচ্ছে না। যার সাথে ইটিশপিটিশ চলছে, সেও খোঁচা দিচ্ছে না।

স্মার্ট বা ক্রিয়েটিভ উপায়ে আর্নিং


বিজনেস কম্পিটিশান করে টাকা কামানো যায়। জাস্ট বছরে ২ কম্পিটিশন করলে ভালো শো-অফ হয়। টাকা কামানোও হয়। এছাড়া ভিডিও গেমসের কম্পিটিশিন। ভিডিও গেমসের স্ট্রিমিং, ইউটিউবিং করে অনেকেই ভালো ইনকাম করে। আরেকটু স্মার্টলি ইনকাম করতে চাইলে এফিলিয়েট মার্কেটিং (কমিশন বেইজড সেলস রিপ্রেজেন্টেটিভ) হতে পারো। তাছাড়া পেইড প্রোডাক্ট রিভিউ, ড্রপ শিপিং, বিভিন্ন কোম্পানির ক্যাম্পাস ব্র‍্যান্ড অ্যাম্বাসেডর হয়েও টাকা কামানো যায়।

কিভাবে শুরু করবো?

তবে যেভাবেই টাকা কামাতে যাও না কেন অন্য কেউ এসে তোমাকে গিলিয়ে খাইয়ে দিবে না। প্রথম দিনই কারি কারি টাকা উড়ে এসে উতরে পড়বে না। তাই তোমাকে বিভিন্ন জিনিস বিভিন্নভাবে খুঁজে বের করতে হবে। মানুষের কাছে ধর্ণা দিতে হবে। অনেকেই হেল্প করবে না। না করে দিবে। চাইলে তোমাকে একটা কানেকশন দিয়ে দিতে পারে। কিন্তু দিবে না। এসব ক্ষেত্রে তুমি নিজে গিয়ে গিয়ে বের করতে হবে। লেগে থাকতে হবে। একভাবে না হলে অন্যভাবে ট্রাই করতে হবে। তাহলে একটা না একটা রাস্তা অবশ্যই খুলে যাবে।

ছাত্রদের টাকা আয় করার উপায়
ছাত্রদের টাকা আয় করার উপায় তুলনামূলক আমাদের দেশে কমই আছে। এর কারণ অবশ্য আমরাই কারণ আমরা ছোট কাজ গুলোকে গুরুত্ব দেই না বা সম্মান করি না। বাইরের দেশের চিত্র কিন্তু উল্টো। সেখানে প্রায় প্রতিটা ছেলেই তার নিজের হাত খরচ নিজে চালায়।

আস্তে আস্তে এই চিত্র টা কিছুটা হলেও পরিবর্তন হচ্ছে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা নিজের হাত খরচ ইনকাম করার চেষ্টা করছে। বা ছাত্রদের টাকা ইনকাম করার উপায় গুলো জানতে ইচ্ছুক।

আপনিও যদি এমন কেউ হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। কারণ এটা আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ টপিক গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এখানে আলোচনা করা কিছু টপিক আপনি এখন শুরু করতে পারেন। পরে এটা আপনার ক্যারিয়ার হিসেবে নিতে পারবেন।

Table of Contents

ছাত্র জীবনে আয় করা কি উচিত হবে?
ছাত্র জীবনে টাকা ইনকামের গুরুত্ব
ছাত্রদের টাকা আয় করার উপায়
অফলানে ছাত্রদের টাকা ইনকাম করার উপায় :
1. Part-time job
2. ছাত্রদের টাকা আয় করার জন্য শো রুমের চাকরি
3. ফুড ডেলিভারি করে টাকা আয় করার উপায়
ডেলিভারি চাকরি কোথায় পাবেন ?
4. টিউশন পড়িয়ে ছাত্রদের টাকা আয়
টিউশনি পাওয়ার উপায়

ছাত্রদের অনলাইনে টাকা আয় করার উপায়
1. অনলাইন সার্ভিস প্রদান করে টাকা আয়
2. ওয়েব ডেভেলপমেন্ট এবং এপ্লিকেশন ডেভেলপমেন্ট এর মাধ্যমে আয় করা
3. ওয়েব ডিজাইন করে টাকা আয় করা
4. অনলাইন ফ্রিল্যান্সিং করে ছাত্রদের টাকা আয়
5. অনলাইন টিউশনি করে আয় – ছাত্রদের টাকা আয় করার উপায়
6. ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম
7. অনলাইন ব্লগিং করে ইনকাম – ছাত্রদের টাকা আয় করার উপায়


ছাত্রদের টাকা আয় করার সহজ উপায়

8. ভিডিও দেখে টাকা উপার্জন করা
9. অনলাইন সার্ভে কাজ – ছাত্রদের টাকা আয় করার উপায়
10. ডাটা এন্টি করে টাকা ইনকাম
11. সামাজিক মাধ্যম ব্যবহার করে টাকা উপার্জন করা
12. ড্রপ শিপিং করে টাকা ইনকাম

ছাত্র জীবনে আয় করা কি উচিত হবে?
ছাত্রদের টাকা আয় করার উপায়

আমি জানি এই প্রশ্ন অনেকের মাথায় আছে। অনেকেই মনে করে ছাত্র অবস্থায় ইনকাম করা শুরু করলে পড়াশোনার ক্ষতি হবে। এই বয়সে টাকার প্রতি দূর্বলতা তৈরি হবে।

আপনার যদি লেখাপড়া খুব বেশী ভালো হয় আপনি টাকা ইনকাম এর দিকে মন দিলে আপনার সপ্ন নষ্ট হওয়ার সম্ভাবনা আছে তাহলে আপনার উচিত টাকা ইনকাম এর দিকে এখনই মন না দেওয়া।
অথবা আপনার টাকা পয়সার যদি কোন অভাব না থাকে তাহলেও ভিন্ন কথা। ( ছাত্রদের টাকা আয় করার উপায় )

ছাত্র জীবনে টাকা ইনকামের গুরুত্ব

কাজ করার মাধ্যমে আপনি আপনার সোস্যাল স্কিল এর উন্নতি করতে পারবেন। হয়তো যেটা আপনি একাডেমিক শিক্ষায় কখনোই শিখতে পারবেন না সেটা আপনি শিখতে পারার সুযোগ পাবেন।

আর একটা বিষয় তো সবাই জানি যে, কোন job এর apply করলেই যেটা চাইবে সেটা হলো দক্ষতা। আপনি যদি ছাত্র জীবনেই টাকা ইনকাম করতে চান তাহলে আপনার দক্ষতা বাড়তে থাকবে। যেটা আপনাকে সব সময় সবার থেকে উপরে রাখবে।
সব মিলিয়ে ছাত্রদের টাকা উপার্জন করার বিষয়ে ভাবা উচিত। আর এই সব বিষয়কে মাথায় রেখে আজ আমি এই আর্টিকেল এ ছাত্রদের টাকা আয় করার কিছু উপায় বলার চেষ্টা করবো।

 
ছাত্রদের টাকা আয় করার উপায়

এই আর্টিকেল এ অনেক গুলো কাজ এর লিস্ট দিচ্ছি। এর মধ্যে এমন অনেক কাজ আছে যেখানে কোনো স্কিল এর দরকার হবে না। আবার এমন কিছু কাজ আছে যে গুলো করার জন্য আপনার কিছু নির্দিষ্ট স্কিল থাকা খুব জরুরি। তবে সেই স্কিল যে শিখে নিতে পারবেন না এমন নয়।

এই তালিকার সব কাজ সবার জন্য নয়। আপনি আপনার পড়াশোনা ঠিক রেখে যে টা করতে পারেন সেই কাজ করবেন। এই কাজ গুলো শুধু মাত্র আপনার বেসিক টাকা ইনকাম এর জন্য।
আপনি হয়তো জানেন যে এখন কাজ করার মূলত দুইটি মাধ্যম আছে, এক হলো অনলাইন থেকে টাকা ইনকাম আর দ্বিতীয়ত হলো অফলাইন থেকে টাকা ইনকাম। এখানে এই দুই ক্যারিয়ার কাজ এর লিস্ট দেওয়া আছে। আপনার দ্বারা যেটা করা  সম্ভব সেটাই করবেন।

অফলানে ছাত্রদের টাকা ইনকাম করার উপায় :

যদি আপনার অনলাইন এ কাজ করার সুযোগ না থাকে বা অনলাইন এ কাজ করে টাকা ইনকাম করতে না পারেন তা হলে আপনি অফলাইন এর জনপ্রিয় কিছু কাজ করে ছাত্র জীবনেই টাকা ইনকাম শুরু করতে পারেন।
 
1. Part-time job

আপনি চাইলেই পার্ট টাইম জব করে অনলাইন থেকে ছাত্র অবস্থায় টাকা ইনকাম করা শুরু করতে পারেন। ছাত্রদের full time job করা কখনোই সম্ভব নয়। ছাত্রদের টাকা আয় করার শেরা 10 টি পার্ট টাইম জব এর তালিকা আমার ওয়েবসাইটে পাবেন।

তবে সব ছাত্রদের জন্য part time job করে টাকা আয় করা সম্ভব নয়। যারা University লেভেলে আছেন তারাই শুধু এটা করে টাকা ইনকাম করতে পারেন। কলেজ লেভেলে part time job করা সম্ভব নয়।

Part time job কোথায় পাবেন?

আপনি ঠিক আছে part time job করে টাকা ইনকাম করবো। কিন্তু job পাবো কোথায়? কিভাবে ম্যানেজ করবো?
অনেক সময় part time job এর অফার বিভিন্ন নিউজ পেপার ওয়েবসাইটে দিয়ে থাকে। এছাড়াও bd jobs এর ওয়েবসাইট নিয়মিত দেখলেই আপনি part time করার জন্য বিভিন্ন কাজ দেখতে পাবেন।

2. ছাত্রদের টাকা আয় করার জন্য শো রুমের চাকরি

যারা marketing এর ব্যাপারে আগ্রহী তারা চাইলে যে কোন শো রূমের চাকরি করতে পারেন। বিশেষ করে যারা marketing department এর পড়াশোনা করছেন তারা এই চাকরি করে বেশ মজা পাবেন। আর একাডেমিক ব্যপার গুলোর সাথে কাজের মিল থাকলে পড়ে সেটা CV তে Add করা যাবে।

বিভিন্ন brand এর show room এ sales man এর চাকরি করে ছাত্র অবস্থায় টাকা আয় করতে পারবেন। আর দক্ষতা অর্জন করার সুবর্ণ সুযোগ পেতে পারেন।
 
3. ফুড ডেলিভারি করে টাকা আয় করার উপায়
ছাত্রদের টাকা আয় করার এটা একটা কার্যকর উপায়। আমাদের দেশের ছাত্রদের অনেকেই টাকা আয় করার উপায় হিসেবে ফুড ডেলিভারি কে বেছে নিয়েছে।

ফুড ডেলিভারি সাইট গুলো নিয়মিত ডেলিভারি man নিয়োগ দেয়। আপনার যদি একটা বাই সাইকেল থাকে তাহলেই আপনি এই সুযোগ কাজে লাগাতে পারেন।
ডেলিভারি চাকরি কোথায় পাবেন ?

নিয়মিত ডেলিভারি কোম্পানি গুলোর ওয়েবসাইট দেখতে পারেন। বা বিভিন্ন জব ওয়েবসাইট এর মধ্যে তারা তাদের চাকরির বিজ্ঞাপন দিয়ে থাকে।
আপনি bd jobs টাইপ জব পোর্টল দেখতে পারেন অথবা আপনি ফেসবুকে তাদের ফলো করতে পারেন চাকরির বিজ্ঞাপন গুলো পাওয়ার জন্য।

4. টিউশন পড়িয়ে ছাত্রদের টাকা আয়

ছাত্রদের টাকা আয় করার উপায় গুলোর মধ্যে সব থেকে পড়ানো হলো টিউশন পড়িয়ে টাকা ইনকাম। সব থেকে বেশি ছাত্র যে কাজ করে তাদের হাত খরচ বহন করে তা হলো টিউশনি।

টিউশনি করে যেমন টাকা আয় করা যায় তেমনি এটা জ্ঞান চর্চা করার একটা ভালো উপায়। যারা নিয়মিত জ্ঞান অর্জন এর মধ্যে থাকতে পছন্দ করেন তারা চাইলে টিউশনি করে ছাত্র অবস্থায় টাকা ইনকাম শুরু করতে পারেন।

টিউশনি করার জন্য আপনাকে দিনে বেশি সময় দিতে হবে না। একটা নির্দিষ্ট সময়ে টিউশনি করা যায়। ছাত্র জীবনে বেশী টিউশনি করা ঠিক না। একটি বা দুইটির বেশী করতে গেলে সময় মেলানো সম্ভব হয় না। আবার নিজের পড়াশোনার উপর যেন কোন প্রভাব না পরে সে দিকে খেয়াল রাখতে হবে।
টিউশনি পাওয়ার উপায়

বর্তমানে টিউশনি পাওয়া খুব বেশী কঠিন নয়। দেওয়ালে লিফলেট লাগাবেন না। কারণ এটা এখন আর তেমন কাজ করে না। আপনি টিউশন পড়ানোর জন্য সোস্যাল মিডিয়া কে ব্যাবহার করতে পারেন। আপনি টিউশন পড়ানোর জন্য পোস্ট দিতে পারেন অথবা আপনি যে এলাকায় থাকেন সেখানে লোকেশন দিয়ে টিউশন মিডিয়া দিয়ে সার্চ দিয়ে খুজে বের করতে পারেন।

তাছাড়া এখন বিভিন্ন tuition খোঁজার app আছে। আপনার কাজ হবে সেই অ্যাপ থেকে নিজের জন্য ভালো টিউশনি খুঁজে বের করা।
ছাত্রদের অনলাইনে টাকা আয় করার উপায়

2023 সালে এসে ছাত্রদের অনলাইন থেকে টাকা ইনকাম / আয় করা খুব সাভাবিক একটা বিষয়। আপনার যদি যোগ্যতা থাকে আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন।

অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য দরকার হয় স্কিল। আপনাকে এখানে কেউ আপনার একাডেমিক যোগ্যতার কথা শুনতে চাইবে না। এখানে টাকা ইনকাম এর জন্য দরকার হবে একটা নির্দিষ্ট বিষয়ের উপর ভালো স্কিল বা দক্ষতা।
অনলাইন থেকে টাকা আয় করার জন্য কি কি স্কিল আছে। ছাত্রদের টাকা আয় করার উপায় গুলো এখানে বলার চেষ্টা করছি।

1. অনলাইন সার্ভিস প্রদান করে টাকা আয়

একজন ছাত্র চাইলেই অনলাইন সার্ভিস প্রদান করে টাকা আয় করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি সহজে ওয়েবসাইট ডিজাইন করতে পারেন, একটি অ্যাপ্লিকেশন ডেভেলপ করতে পারেন বা অনলাইন স্টোর খোলার কাজ করতে পারেন। এই এই সার্ভিস গুলো অনলাইনে প্রদান করে ছাত্র জীবনেই টাকা আয় করতে পারেন।

আপনাকে উদ্যোগী হতে হবে। আপনি যদি এখন থেকেই একটা নির্দিষ্ট স্কিল শিখে নিতে পারবেন তাহলে সেটা পরে আফনার ক্যারিয়ারে ব্যবহার করতে পারবেন।

2. ওয়েব ডেভেলপমেন্ট এবং এপ্লিকেশন ডেভেলপমেন্ট এর মাধ্যমে আয় করা
ওয়েব ডেভেলপমেন্ট এবং এপ্লিকেশন ডেভেলপমেন্ট স্কিল একবার শিখে নিতে পারলে আপনার টাকা ইনকাম এর চিন্তা করতে হবে না। কারণ ফ্রিল্যান্সিং করে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

ভিন্ন background এর ছাত্রদের জন্য ওয়েব ডেভেলপমেন্ট এবং এপ্লিকেশন ডেভেলপমেন্ট এর স্কিল শেখা একটু কষ্টের হতে পারে। তবে একবার শিখে নিতে পারলে আর কষ্ট থাকবে না।

3. ওয়েব ডিজাইন করে টাকা আয় করা
ওয়েব ডেভেলপমেন্ট আর ওয়েব ডিজাইন কিন্তু এক বিষয় নয়। ওয়েব ডিজাইন একটা আলাদা স্কিল। যেটা শিখে নিতে পারলে ছাত্র অবস্থায় টাকা আয় করতে পারবেন।

ওয়েব ডিজাইন করে টাকা আয় করার জন্য আপনার কিছু দক্ষতার প্রয়োজন হবে। আপনার ওয়েব সাইট তৈরি করতে পারতে হবে। এবং আপনি সম্পূর্ণ বিনামূল্যে ওয়েব সাইট তৈরি করা শিখতে চাইলে আপনি youtube এ সার্চ করতে পারেন। একজন ওয়েব ডিজাইনার হতে চাইলে আপনাকে ওয়েব ডিজাইন সম্পর্কে জানতে হবে।

4. অনলাইন ফ্রিল্যান্সিং করে ছাত্রদের টাকা আয়


আপনার কাছে যদি একটা নির্দিষ্ট স্কিল থাকে তাহলেই আপনি সেই স্কিল টাকে ব্যবহার করে অনলাইনে ফ্রিল্যান্সিং করে ছাত্র জীবনেই টাকা ইনকাম করে পারেন।
আপনি ছাত্র জীবনেই ফ্রিল্যান্সিং করতে পারেন কারণ আপনার নিজের অবসর সময়ে কাজ করতে পারবেন।

আপনার সমস্ত কাজ শেষ করার পরে আপনি ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারেন এবং অনলাইন ফ্রিল্যান্সিং পেশার মাধ্যমে ছাত্র জীবনেই টাকা উপার্জন করতে পারেন।
বিভিন্ন ফ্রিল্যান্সিং স্কিল সম্পর্কে জানার জন্য আপনি আমার এই ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখতে পারেন।
 
5. অনলাইন টিউশনি করে আয় – ছাত্রদের টাকা আয় করার উপায়

এখন আপনি চাইলেই অনলাইনে ছাত্রদের পড়তে পারেন। বর্তমান সময়ে এটা খুব জনপ্রিয়তা পাচ্ছে। একটা সময়ে বাসায় গিয়ে টিউশনি পড়ানো ছিল ছাত্রদের টাকার আয় করার একমাত্র উপায়।

এখন আপনি চাইলে অনলাইন এ টিউশনি করতে পারেন। অনলাইনে টিউশনি করার জন্য আপনাকে প্রথমে অনলাইনে একটা পরিচিতি তৈরি করে নিতে হবে। তা না হলে হবে না। আপনি চাইলে বিভিন্ন একাডেমিক সমস্যার সমাধান করে youtube এ ছাড়তে পারেন।  এর পর সেখান থেকে টিউশনি করতে পারেন।

6. ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম

আপনি ওয়েবসাইট তৈরি করতে পারেন। এবং এটা বেশিরভাগ সময়ে স্কিল উন্নয়নের পাশাপাশি অতিরিক্ত টাকা আয় করার একটা মাধ্যম হতে পারেন। আপনার একটা ব্লগ ওয়েবসাইট থাকলে  সেখান থেকে বিভিন্ন ভাবে টাকা ইনকাম করতে পারবেন। ওয়েবসাইটে google ad এর মাধ্যমে অনেক টাকা উপার্জন করতে পারেন।

এছাড়াও আমি ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করার উপায় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি এই ওয়েবসাইটেই সেটা দেখতে পারেন।
2023 সালে এসে ওয়েবসাইট তৈরি করে বা ব্লগিং করে কি ইনকাম করা সম্ভব এটা জানতে চাইলে আমার ওয়েবসাইট একটা পোস্ট আছে।

7. অনলাইন ব্লগিং করে ইনকাম – ছাত্রদের টাকা আয় করার উপায়

ছাত্রদের টাকা আয় করার উপায় গুলোর মধ্যে এটা একটা খুব সহজ উপায়। আপনি অনলাইন ব্লগিং করতে পারেন এবং আপনি নিজের লেখাগুলি বিভিন্ন সাইটে প্রকাশ করতে পারেন অথবা একটি ব্লগ ওয়েবসাইট পরিচালনা করতে পারেন।

আপনি একটি ব্লগ ওয়েবসাইট পরিচালনা করতে চাইলে আপনাকে ব্লগিং সম্পর্কে জানতে হবে। আপনি চাইলে প্রথমে একটা ব্লগার ওয়েবসাইট তৈরি করে আপনার লেখাগুলি প্রকাশ করতে পারেন।
যদি আপনি কোনো সমস্যায় পড়ে থাকেন তবে আপনি সরাসরি আমাকে জানতে পারেন। আমি আপনাকে সাহায্য করার চেস্টা করবো।

8. ভিডিও দেখে টাকা উপার্জন করা

আপনি ইন্টারনেটে চলমান বিভিন্ন টাকা ইনকাম করার অ্যাপ ডাউনলোড করে ভিডিও দেখতে পারেন এবং সেগুলি দেখার জন্য আপনাকে টাকা দেওয়া হবে। কিছু অ্যাপ আছে যেখানে সত্যিই ভিডিও দেখে টাকা আয় করা যায়।

তবে আমি আপনাকে ভিডিও দেখে টাকা ইনকাম করতে বলবো না। কারণ এটা খুব সহজ হওয়ার কারনে বেশীরভাগ fake টাকা ইনকাম করার অ্যাপ। তাছাড়া ভিডিও দেখে খুব বেশী টাকা ইনকাম করা সম্ভব হয় না।

9. অনলাইন সার্ভে কাজ – ছাত্রদের টাকা আয় করার উপায়


আপনি অনলাইন সার্ভিস সম্পর্কে বিস্তারিত জেনে নিয়ে সার্ভে করে টাকা ইনকাম করতে পারেন। অনলাইনে বিভিন্ন সময়ে বিভিন্ন কোম্পানি তাদের প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে জানার জন্য সার্ভে করে থাকে। আপনি ঐ সব সার্ভে তে অংশগ্রহণ করে তাদের প্রশ্নের উত্তর দিবেন তার বিনিময়ে আপনি কিছু টাকা পাবেন।

ছাত্রদের টাকা আয় করার উপায় গুলোর মধ্যে এটাও খুব জনপ্রিয়। আপনি চাইলে বিভিন্ন ওয়েবসাইটে অনলাইন সার্ভে করে টাকা ইনকাম করতে পারবেন।

10. ডাটা এন্টি করে টাকা ইনকাম

আপনি কিছু নির্দিষ্ট সফটওয়্যার সম্পর্কিত কাজ করতে পারেন যেমন ডাটা এন্ট্রি করা, ডাটা সংগ্রহ করা, কোড লিখা এবং analysis করা। এই কাজগুলি করার জন্য আপনাকে খুব বেশী কষ্ট করতে হবে না। কঠিন স্কিল সম্পর্কে জানতে হবে না।
Excel সম্পর্কে জানা থাকলেই আপনি ডাটা এন্ট্রি কাজ করে অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন। ডাটা এন্টি করার জন্য আপনাকে ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে যেতে হবে।

11. সামাজিক মাধ্যম ব্যবহার করে টাকা উপার্জন করা


বিভিন্ন সামাজিক মাধ্যম / সোস্যাল মিডিয়া ব্যবহার করে আপনি নিজের প্রোফাইল বা পেজ খুলতে পারেন এবং আপনি আপনার প্রোফাইলে / পেজে বিজ্ঞাপন দেখাতে পারেন। এছাড়াও, আপনি সামাজিক মাধ্যম ব্যবহার করে আপনার ব্যবসা বা products বিক্রয় করতে পারেন।

সোস্যাল মিডিয়া কন্টেন্ট creator হয়ে নানা বিষয়ে ভিডিও তৈরি করে অনলাইন থেকে টাকা ইনকাম করা সম্ভব। আপনি চাইলে এই সুযোগ কাজে লাগাতে পারেন।
 
12. ড্রপ শিপিং করে টাকা ইনকাম

ছাত্রদের জন্য টাকা ইনকাম করার আরেকটা কার্যকর উপায় হলো ড্রপ শিপিং করে টাকা আয় করা। আমাদের দেশে এটা এখনো এতো জনপ্রিয়তা পায় নাই। তবে বাইরের দেশে এটা খুব জনপ্রিয়।

আপনার ই-কমার্স সাইট খুলতে হবে এবং আপনি বাইরে থেকে এনে ঐ পণ্যগুলি বিক্রয় করবেন। আপনাকে প্রোডাক্ট স্টক রাখতে হবে না। আপনি allibaba টাইপ কোম্পানি থেকে প্রোডাক্ট নিয়ে আপনার ওয়েবসাইট ও সোস্যাল মিডিয়া ব্যবহার করে পণ্যগুলি বিক্রয় করবেন।

আপনি ওয়েব তৈরি করতে না চাইলে daraz এ একটা সেলার একাউন্ট করে সেখান থেকে products সেল করতে পারেন।
এই সমস্ত উপায়ে আপনি ছাত্র থাকা অবস্থাতেই টাকা আয় করতে পারেন। আপনি যে কোনো উপায় ব্যবহার করে টাকা উপার্জন করতে পারেন তবে আপনাকে আপনার পছন্দ অনুযায়ী করতে হবে।

ছাত্রদের জন্য মাসে ৮০ হাজার টাকা পর্যন্ত আয় করার উপায় অনলাইনে।

ছাত্রদের প্রধান কাজ লেখা পড়া করা। কিন্তু কেমন হবে যদি অবসর সময়ে পড়ালেখার পাশাপাশি অনলাইন থেকে টাকা আয় করা যায়? হ্যাঁ, ছাত্রজীবন থেকেই আপনি অনলাইনে আয় কারতে পারবেন এবং ক্যারিয়ার গড়তে পারবেন। পাশাপাশি অনেক প্রফিশোনাল স্কীল অর্জন করতে পারবেন যা আপনার ছাত্রজীবন শেষে কর্ম জীবনে অনেক সাহায্যও করবে এবং আপনি প্রফিশোনালী অন্যদের থেকে অনেকখানি এগিয়েও থাকবেন। এবং পড়াশোনার পাশাপাশি অনলাইনে আয় করে পকেট খরচও জোগাড় করতে পারবেন।

ফ্রিল্যাসিং বা অনলাইনে আয় বর্তমানে অনেক জনিপ্রয় এবং স্কুল-কলেজ বা মাদ্রাসা পড়ুয়া ছাত্ররাও ফ্রিল্যাসিং করে অনলাইন থেকে আয় করছেন। আপনি জানেন কিনা জানি না, বর্তমানে  ৩৬% এরও বেশি মানুষ অনলাইনে আয় করে। আর ঘরে বসে অনলাইনে আয় করতে, না লাগে কোন কোন একাডেমিক সাটিফিকেট, না কোন অভিজ্ঞতা, শুধু আপনার যদি ভাল স্কীল থাকে তাহলে আপনি খুব সহজেই ছাত্র অবস্থায় অনলাইন থেকে মাসে ১০,০০০ টাকা থেকে ১০০,০০০ টাকা আয় করতে পারবেন। তবে অভিজ্ঞতার বাড়ার সাথে সাথে আয়ের পরিমাণটাও বাড়ে।
অনলাইন থেকে মাসে ১০,০০০ টাকা থেকে ১০০,০০০ টাকা আয় করতে পারবেন।

অবসর সময়ে বিভিন্ন কাজ করে পড়শোনার পাশাপাশি ছাত্ররা অনলাইন থেকে ইনকাম করতে পারে । ফ্রিল্যাসিং মার্কেটপ্লেস গুলোতে এমন অনেক কাজ আছে যা তুলনামূলক অনেক সহজ এবং কম সময়ে করা যায়। এই কাজ গুলো করে ছাত্ররা অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারে। এছাড়াও আরও অনেক উপায় আছে ছাত্রজীবনে আনলাইন থেকে টাকা আয় করার। আজকের এই পোস্টে আমি ছাত্রদের জন্য অনলাইনে আয় করার সেরা ১০ টি উপায় নিয়ে আলোচনা করব। যার মাধ্যমে আপনি পড়াশোনার পাশাপাশি অনলাইনে আয় করতে পারবেন।

ছাত্রদের জন্য অনলাইনে আয় করার উপায় জানার আগে চলুন এটা জেনে নেই যে, ছাত্র অবস্থায় অনলাইনে ইনকাম করতে কি কি লাগে?

পোস্ট সূচীপত্রঃ

ছাত্রদের জন্য অনলাইনে আয় করতে কি কি লাগে
ছাত্রদের জন্য অনলাইনে আয় করার ১০ টি উপায়
ছাত্রদের জন্য অনলাইনের মাধ্যমে আয় করার ১০টি সেরা উপায়
১. ব্লগিং করে অনলাইনে আয়
ব্লগিং করতে কি কি লাগে?
ব্লগিং কি এবং কিভাবেন করবেন?
ব্লগিং করে কত টাকা আয় করা যায়
২. ইউটিউব করে অনলাইনে আয়
ইউটিউব থেকে আয় করতে কি কি লাগে?
ইউটিউব থেকে কিভাবে আয় হয়?
ইউটিউব থেকে কত টাকা আয় করা যায়?

৩. অনলাইনে ছবি বিক্রি করে আয়
অনলাইনে ছবি বিক্রি করার কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট
৪. ডাটা এন্ট্রি করে অনলাইনে আয়
ডাটা এন্ট্রির কাজগুলো কি কি হয় ?
ছাত্র অবস্থায় ডাটা এন্ট্রির কাজ করে মাসে কত টাকা আয় করা সম্ভব

কয়েকটি ডাটা এন্ট্রির কাজ করার ওয়েব সাইট
৫. কন্টেন্ট রাইটিং করে অনলাইনে আয়
কন্টেন্ট রাইটিং এর কাজ করার জন্য যে বিষয়গুলো জানা জরুরী
কয়েকটি কন্টেন্ট রাইটিং এর কাজ করার ওয়েবসাইট
কন্টেন্ট রাইটিং করে মাসে কত টাকা আয় করা যায়?

৬. গ্রাফিক্স ডিজাইনের কাজ করে অনলাইনে আয়
ফ্রিল্যাসিং মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইনের কি কি কাজ পাওয়া যায়?
কয়েকটি গ্রাফিক্স ডিজাইনের কাজ করার করার ওয়েবসাইট
গ্রাফিক্স ডিজাইনের কাজ করে ছাত্র অবস্থায় আনলাইনে আয় কত টাকা?
৭. রিসেলিং করে করে অনলাইনে আয়

রিসেলিং প্রসেস
৮. ভিডিও এডিটিং করে অনলাইনে আয়
ফ্রিল্যাসিং মার্কেটপ্লেসে ভিডিও এডিটিং এর কি কি কাজ পাওয়া যায়?
ভিডিও এডিটিং এর কাজ করার জন্য কি কি প্রয়োজন?
কয়েকটি ভিডিও এডিটিং  এর কাজ করার ওয়েবসাইট
ভিডিও এডিটিং এর কাজ করে অনলাইন থেকে কত টাকা আয় করা যায়?
৯. ফেসবুক থেকে আয়
ফেসবুক থেকে কি কি ভাবে টাকা আয় করা যায়
 ১০.  অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে আয়
অনলাইন টিউটর হিসেবে কাজ করে
পরিশেষে,

ছাত্রদের জন্য অনলাইনে আয় করতে কি কি লাগে

অনলাইনে আয় করার জন্য অন্যদের যে জিনিসপত্র প্রয়োজন হয়। ছাত্রদের জন্য অনলাইনে আয় করতে ব্যতিক্রম কিছু লাগে না। সুতরাং আপনাকে জানতে হবে অনলাইনে আয় করতে কি কি লাগে?
ছাত্র অবস্থায় অনলাইনে আয় করতে আপনার কি কি জিনিসপত্র প্রয়োজন তা মূলত নির্ভর করে আপনি কোন ক্যাগরির কাজ করবেন তার উপর। তবে ব্যাসিক্যালি যে জিনিস গুলো লাগে অনলাইন থেকে আয় করার জন্য সেগুলো হলঃ

প্রথমত, একটি ডেস্কটপ বা ল্যাপটপ। তবে, আপনি মোবাইল দিয়েও অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। অনলাইনে এমন অনেক কাজ আছে যা মোবাইল দিয়ে করা যায় এবং অনলাইন থেকে টাকা আয় করা যায়।
ইন্টারনেট সংযোগ অবশ্যই থাকতে হবে।
কম্পিউটার এবং ইন্টারনেট এর ব্যাসিক নলেলজ ।

অনলাইনে টাকা আয় করতে কি কি লাগে সেটা জানলাম এখন চলুন জেনে নেওয়া যাক কিভাবে ছাত্র অবস্থায় অনলাইন থেকে টাকা আয় করা যায়।

ছাত্রদের জন্য লেখাপড়ার পাশাপশি ইন্টারনেট থেকে আয় করার অনেক উপায় রয়েছে। তার মধ্য থেকে আমি সেরা ১০ টি উপায় নিয়ে আলোচনা করব। চলুন আর দেরি না করে জেনে নিই ছাত্রদের অবস্থায় পড়াশোনার পাশাপাশি অনলাইন থেকে ইনকাম করার সেরা ১০ টি উপায় গুলো কি কি?
ছাত্রদের জন্য অনলাইনে আয় করার ১০ টি উপায়

ছাত্র জীবনে পড়াশোনার পাশাপাশি অনলাইনে ইনকাম মানে ভিডিও দেখে, অ্যাপ ইন্সস্টল করে আয় করার ইচ্ছা থাকলে, আমি বলব ভাই, এ সব চিন্তা বাদ দিয়ে কোন কাজ করার কথা ভাবুন, কাজ ছাড়া আপনাকে কেউ ফ্রিতে টাকা দিবে না। অনলাইন এর মাধ্যমে ইনকাম মানে ঘরে কম্পিউটারের সামনে কিছু সয়ম বসে থাকব আর টাকা ইনকাম করব তা কখনও সম্ভব নয়।

আপনি হয়ত বলতে পারেন ছাত্রজীবনে পড়াশোনার পাশাপাশি ইনকাম করার জন্য বা কাজ করার জন্য পর্যাপ্ত সময়ও তো দরকার। কিন্তু, আপনাকে তো ভবিষ্যৎ করিয়ার এবং স্কীল এর কথাও তো ভাবতে হবে। সুতারং, আপনাকে লেখাপড়ার পাশাপাশি অনলাইনে এমন কোন কাজ করতে হবে যেটাতে ক্যরিয়ার গড়তে পারবেন বা স্কীল ডেভেলপমেন্ট করতে পারবেন। ভিডিও দেখে অনলাইনে আয় করার মধ্যে না আছে কোন ক্যরিয়ার না কোন স্কীল। আর অনলাইনে এমন অনেক কাজ আছে যা আপনি প্রতিদিন অল্প সময দিয়েও লেখাপড়ার পাশাপাশি ভাল পারিমান টাকা ইনকাম করতে পারবেন।
ছাত্রদের জন্য আয় করার উপায়, পড়ালেখার পাশাপাশি আয় করার প্লান।

যাইহোক, আজকে আমি আপনাদের সাথে এমন ১০টি সেরা উপায় সম্পর্কে বলব যার মাধ্যমে আপনি ছাত্র অবস্থায় অনলাইনের মাধ্যমে আয় করতে পারবেন পাশাপাশি স্কীল ডিভেলমেন্ট করতে পারবেন যা আপনার ক্যারিয়ার গঠনে অনেক সাহায্য করবে।
ছাত্রদের জন্য অনলাইনের মাধ্যমে আয় করার ১০টি সেরা উপায়

১. ব্লগিং করে অনলাইনে আয়
ছাত্রদের জন্য অনলাইন ইনকামের মাধ্যম গুলোর মধ্যে সবচেয়ে সহজ ও আনলিমিটেড এবং লাইফটাইম ইনকাম করার উপায় হল ব্লগিং। আপনি এই যে আর্টিকেল পড়ছেন আমাদের ওয়েবসাইটে bestblog24.com এটাও একটি ব্লগিং ওয়ৈবসাইট। আপনি আমাদের ওয়েবসাইটে যে এড গুলো দেখতে পাচ্ছেন এই এড গুলো থেকে আমাদের ওয়েবসাইটের ইনকাম হয়। আপনিও চাইলে এমন একটি ব্লগিং ওয়েবসাইট তৈরী করে ছাত্র অবস্থায় অনলাইন থেকে আয় করতে পারবেন।

ছাত্র অবস্থায় অনলাইনে আয়, ছাত্রদের জন্য অনলাইনে আয়, স্কুল কলেজ বা মাাদ্রাসা পড়ুয়া ছাত্রদের জন্য অনলাইনে আয় এর উপায়, লেখা পড়ার পাশাপাশি অনলাইনে আয়,ব্লগিং করে অনলাইনে আয়, ছাত্রদের জন্য ব্লগিং করে অনলােইনে আয়ের উপায়।
ব্লগিং করে অনলাইনে ইনকাম করার জন্য আপনাকে ফুল টাইম কাজ করতে হবে না। লেখাপড়ার পাশাপাশি পার্টাইম কাজ করেও আপনি ব্লগিং করে আয করতে পারবেন। প্রতিদিন ৪-৫ ঘন্টা কাজ সময় দিয়েও মাসে ২০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত আয় করা যায়। তবে, সফলতা পেতে অনেক দিন সময় লাগে এবং অনেক রিসার্চ ও ভাল রাইটিং স্কীল এবং ধৈর্য ধরে কাজ করতে পারলে আপনার সফলতা নিশ্চিত।
ব্লগিং করতে কি কি লাগে?

একটি কম্পিউটার বা ভাল মানের ফোন
একটি ওয়েবসাইট
ডোমেইন এবং হোস্টিং

ব্লগিং কি এবং কিভাবেন করবেন?
ব্লগিং এর আবিধানিক অর্থ হল ভার্চুয়াল ডায়েরি, বিভিন্ন তথ্য ও খবরাখবরের সমাহার। একজন মার্কিন নাগরিক “জোম বার্গার” যিনি ১৯৯৭ সালে ওয়েব ব্লগ উদ্ভাবন করেন। একটি ব্লগের মাধ্যমে আপনি মানুষের সাথে বিভিন্ন তথ্য শেয়ার করে ও বিভিন্ন সমস্যার সমাধান দেখিয়ে এবং বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে বা অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইন থেকে আয় করতে পারবেন।

ব্লগিং করার জন্য আপনার একটি ওয়েবসাইট তৈরী করতে হবে। যার জন্য আপনার প্রয়োজন হবে একটি ডোমেইন এবং হোস্টিং। এবং সেটার জন্য আপনার হয়ত বছরে ২০০০-২৫০০ টাকা খরচ হতে পারে। আর ওয়েবসাইট তৈরী? আপনি কোন থার্ড পার্টির কাছ থেকে করে নিতে পারেন বা আপনি ইউটিউবে অনেক ভিডিও পাবেন যেখানে আপনি কোডিং ছাড়াই খুব সহজে ব্লগার ডটকম বা ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে একটি ব্লগিং ওয়েবসাইট তৈরী করতে পারবেন।

ব্লগিং করে কত টাকা আয় করা যায়
ব্লগিং এর ইনকাম মূলত নির্ভর করে প্রথমত, ব্লগের ট্রফিক/ভিজিটর, ব্লগিং নিশ, এবং আপনার লেখার কোয়ালিটির উপর।তবে একজন ব্লগার প্রতিমাসে ৫০০ থেকে ১০০০ ডলার পর্যন্ত ইনকাম করে, বাংলাদেশি টাকায় ৪০,০০০ টাকা থেকে ৮০,০০০ টাকা পর্যন্ত আয় করে।

২. ইউটিউব করে অনলাইনে আয়
ইউটিউব থেকে আয় করার যায় এটা এখন জানে না এমন লোক নাই বললেই চলে। ছাত্রদের জন্য অনলাইনে আয়ের আর একটি জনপ্রিয় উপায় হল ইউটিউবিং। বর্তামানে ভিডিও কনেন্ট এর জনপ্রিয়তা অনেক। ফলে ভিডিও কনেন্ট মার্কেটিং এর প্রতি আগ্রহও দিন দিন বাড়ছে। ইউনিক ভিডিও কন্টেন্ট তৈরী করে ইউটিউবে শেয়ার করার মাধ্যমে আপনি ছাত্রজীবন চলাকালীন পড়াশোনার পাশাপাশি অনলাইনে থেকে আয় করতে পারেন।
ইউটিউব থেকে আয় করতে কি কি লাগে?

কম্পিউটার বা ভালমানের মোবাইল ফোন
ক্যামেরা ( আপনার মেবাইলের ক্যামেরা ভাল হলে ব্যবহার করতে পারে)

ইউটিউব থেকে কিভাবে আয় হয়?
ছাত্রদের জন্য ইউটিউব থেকে আয় বা একজন ইউটিউবারের আয় এর সোর্স একই। ছাত্রদের জন্য অনলাইনে আয়ের উপায়, ইউটিউব থেকে কিভাবে আয় হয়? সেগুলো হলঃ

ইউটিউব পার্টনার প্রোগ্রাম
প্রডাক্ট বিক্রি
অ্যাফিলিয়েট মার্কেটিং
কন্টেন্ট স্পন্সর করে আয়।

ইউটিউব থেকে কত টাকা আয় করা যায়

ইউটিউব থেকে কত টাকা আয় হয় নির্ভর করে আপনার কাজের উপর। যত ভাল কাজ করবেন যত পরিশ্রম করবেন তত বেশি টাকা ইনকাম করতে পারবেন। আমাদের দেশে এমন ইউটিউবার আছেন যারা প্রতি মাসে ৮ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয় করছেন।

৩. অনলাইনে ছবি বিক্রি করে আয়
আপনার তোলা ছবি অনলাইনে বিক্রি করে ছাত্র জীবন থেকেই অনলাইনে আয় করতে পারেন। যাকে আমরা ফটোগ্রাফি বলি। হ্যাঁ, ফটোগ্রাফি করে আপনি ছাত্র অবস্থায় অনলাইন থেকে আয় করতে পারেন। বর্তমানে অনেক কোম্পানী, ফ্রিল্যাসার ,গ্রাফিক্স ডিজাইনার বা একজন ডিজিটাল মার্কেটার ডিজিটাল কন্টেন্ট তৈরী করার জন্য স্টক ইমেজ ব্যবহার করেন। অনলাইনে কিছু স্টক ইমেজ ওয়েবসাইট আছে যেখানে ছবি কেনা-বেচা হয়। এই স্টক ইমেজ ওয়েবসাইট গুলো থেকে মূলত ডিজিটাল কন্টেন্ট ক্রিয়েটররা তাদের প্রয়োজনীয় এবং পছন্দমত ছবি ক্রয় করেন এবং ফফোগ্রাফাররা নিজেদের তোলা ছবি বিক্রয় করে অনলাইন থেকে ইনকাম করেন।

আপনার যদি ইন্সটাগ্রাম একাউন্ট থাকে তাহলে আপনি ইন্সটাগ্রামের মাধ্যমেও ছবি কেনা-বেচা করতে পারেন। আপনার তোলা ছবির সাথে প্রাইজ লিখে ইন্সটাগ্রামে আপলোড করে দিন। আপনার তোলা ছবি কারও পছন্দ হলে আপনার সাথে ‍যোগাযেগ করবে ছবিটি কেনার জন্য।
অনলাইনে ছবি বিক্রি করার কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট

Adobe Stock
BigStockPhoto.Com
Shutterstock.com
Alamy.com
Fotolia.com
IstockPhoto.com


৪. ডাটা এন্ট্রি করে অনলাইনে আয়
বিভিন্ন ফ্রিল্যাসিং মার্কেটপ্লেসে অনেক ডাটা এন্ট্রির কাজ পাওয়া যায়। এসব মার্কেটপ্লেসের মাধ্যমে মূলত বিভিন্ন কোম্পানী বা ব্যক্তি ডাটা এন্ট্রি জন্য ফ্রিল্যাসার হায়ার করেন। ডাটা এন্ট্রির কাজ হল ছাত্রদের জন্য অনলাইনে আয়ের সবচেয়ে সহজ মাধ্যম। আপনার যদি টাইপিং স্কিল ভাল থাকে তাহলে আপনি ডাটা এন্ট্রির কাজ করেও পড়াশোনার পাশাপাশি অনলাইনে ইনকাম করতে পারেন।
 ডাটা এন্ট্রির কাজগুলো কি কি হয় ?

ওয়ার্ড বা এক্সেল প্রোগ্রামে ডাটা এন্ট্রি।
স্ক্যান ফাইলকে কম্পিউটারে টাইপ করা।
ডাটা এডিট করা।
ই-কমার্স ওয়েবসাইটে প্রডাক্ট আপলোড।
বিভিন্ন কোম্পানীর ইআরপি বা সিস্টেমে ডাটা ইনপুট করা ইত্যাদি।

ছাত্র অবস্থায় ডাটা এন্ট্রির কাজ করে মাসে কত টাকা আয় করা সম্ভব?
ছাত্র অবস্থায় আপনি হয়ত ফুল টাইম কাজ করতে পারবেন না। যদি আপনি পার্টটাইম হিসেবে কাজ করনে তারপরও আপনি মাসে ৫ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ছাত্র অবস্থায় অনলাইন থেকে আয় করতে পারবেন ডাটা এন্ট্রির কাজ করে।
কয়েকটি ডাটা এন্ট্রির কাজ করার ওয়েব সাইট

আপওয়ার্ক (Upwork)
পিপল পার আওয়ার (PeoplePerHour)
ফ্রিল্যান্সার (Freelancer)
গুরু ডট কম (Guru.com)
ফাইভার ডট কম ( Fiverr.com)
ফ্লেক্সজবস (Flexjobs)

৫. কন্টেন্ট রাইটিং করে অনলাইনে আয়
ছাত্রদের জন্য অনলাইনে আয়ের আর একটি ভাল উপায় হল কন্টেন্ট রাইটিং করে অনলাইনে আয়। বর্তমান যুগ ডিজিটাল মার্কেটিং এর যুগ, আর ডিজিটাল মার্কেটিং এর একটা বড় অংশ দখল করে আছে কন্টেন্ট মার্কেটিং। পর্বে যে ব্লগিং বা ইউটিউবে অনলাইনে আয় এর কথা বলেছি এগুলোও কিন্তু কন্টেন্ট মার্কেটিং এর আওতায় পড়ে।

যাইহোক, বিভিন্ন মার্কেটপ্লেসে আপনি কন্টেন্ট রাইটার হিসেবে কাজ করে ছাত্র অবস্থায় অনলাইন থেকে আয় করতে পারবেন। কন্টেন্ট রাইটিং হল কোন বিষয় সম্পর্কে একটু রিসার্চ করে একটি ডকুমেন্টটরি বা আর্টিকেল লেখা। কন্টেন্ট রাইটার হিসেবে কাজ করলে আপনি অনলাইনে আয়ের পাশাপশি অনেক কিছু সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবেন। যা আপনার ভবিষ্যত ক্যারিয়ার গঠনে অনেকভাবে সাহায্য করবে।
কন্টেন্ট রাইটিং এর কাজ করার জন্য যে বিষয়গুলো জানা জরুরী

আপনাকে অবশ্যই রিসার্চ করতে জানতে হবে।
ক্রিয়েটিভ হতে হবে। (কনেন্ট রাইটিং একটি ক্রিয়েটিভ পেশা)
ভাষাগত জ্ঞান থাকা প্রয়োজন। (যে ভাষায় কন্টেন্ট লিখবেন সেটা তো অবশ্যই জানতে হবে)
রাইটিং স্পিড ভাল থাকলে কম সময়ে অনেক কাজ করতে পারবেন।

কয়েকটি কন্টেন্ট রাইটিং এর কাজ করার ওয়েবসাইট

আপওয়ার্ক (Upwork)
পিপল পার আওয়ার (PeoplePerHour)
ফ্রিল্যান্সার (Freelancer)
গুরু ডট কম (Guru.com)
ফাইভার ডট কম ( Fiverr.com)

কন্টেন্ট রাইটিং করে মাসে কত টাকা আয় করা যায়?
আপনি কন্টেন্ট রাইটার হিসেবে কাজ করে ছাত্র অবস্থায় ৮ থেকে ১০ হাজার টাকা আয় করতে পারবেন। তবে, আপনি যদি ইংরেজী ভাষায় কন্টেন্ট রাইটিং এর কাজ করেন এবং রাইটিং স্কীল ভাল হয় তাহলে আপনি প্রতিমাসে ২০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

৬. গ্রাফিক্স ডিজাইনের কাজ করে অনলাইনে আয়
ছাত্রাবস্থায় আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখে বিভিন্ন মার্কেট প্লেসে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করে অনলাইন অর্থ আয় করতে পারবেন। বর্তমানে ইন্টারনেটেই গ্রফিক্স ডিজাইনের বিভিন্ন কোর্স পাওয়া যায় সেখান থেকে আপনি অনলাইনে গ্রাফিজ ডিজাইন শিখতে পারেন অথবা কোন আইটি ট্রেনিং সেন্টার থেকে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে পারেন।
ফ্রিল্যাসিং মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইনের কি কি কাজ পাওয়া যায়?
ফ্রিল্যাসিং মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইনের অনেক ধরনের কাজ আছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কাজ গুলো হলঃ

লগো ডিজাইন
ব্যানার ডিজাইন
বিজনেস কার্ড ডিজাইন
ব্রশিয়ার ডিজাইন
সেশ্যাল মিডিয়া কন্টেন্ট ডিজাইন
প্যাকেজিং ডিজাইন
অ্যানিমেশন ডিজাইন, ইত্যাদি।


কয়েকটি গ্রাফিক্স ডিজাইনের কাজ করার করার ওয়েবসাইট

আপওয়ার্ক (Upwork)
পিপল পার আওয়ার (PeoplePerHour)
ফ্রিল্যান্সার (Freelancer)
গুরু ডট কম (Guru.com)
ফাইভার ডট কম ( Fiverr.com)

গ্রাফিক্স ডিজাইনের কাজ করে ছাত্র অবস্থায় আনলাইনে আয় কত টাকা?
গ্রফিক্স ডিজাইন করে অনলাইনে কাজ করে ইনকামের পরিমান নির্ভর করে আপনার ক্রিয়েটিভিটি এবং কাজের কাজের ধরনের উপর। গ্রাফিক্স ডিজাইনের কাজ করে ছাত্র-ছাত্রীরা মাসে ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারে।

৭. রিসেলিং করে করে অনলাইনে আয়

ছাত্রদের জন্য অনলাইনে আয়ের আর একটি উপায় হল রিসেলিং করে অনলাইনে আয়। বর্তমানে অনলাইনে পন্য বিক্রি করা অনেক জনপ্রিয় ব্যবসা। আপনিও চাইলে এই ব্যবসা শুরু করতে পারবেন।
রিসেলিং মূলত কিছুটা ই-কমার্স ব্যবসার মত , তবে আপনার কোন পন্য সোর্সিং বা ডেলিভারী সংক্রান্ত ঝামেলা নেই। প্রডাক্ট সোসিং এবং ডেলিভারীর কাজটা রিসেলিং কোম্প্নীরাই করে থাকেন। আপনাকে শুধু অনলাইনে পন্য বিক্রয় করতে হবে। সেটি আপনি একটি ফেসবুক পেজের মাধ্যমে বা ওয়েবসাাইটের মাধ্যমেও করতে পারবেন।
রিসেলিং প্রসেস

রিসেলিং কোম্পানীতে সেলার হিসেবে একাউন্ট খোলা।
পছন্দমত পন্য সিলেক্ট করা যেগুলো আপনি বিক্রয় করতে চান।
আপনার ওয়েবসাইটে ফেসবুকে পন্যের ছবি ,বিবরণ সহ প্রাইজ লিখে আপলোড দিন।( বি:দ্র: রিসেলার কোম্পানী গুলো তাদের একটি প্রডাক্টের নির্দিষ্ট প্রাইজ দিয়ে থাকে। আপনাকে তার চাইতে একটু বেশি দামে বিক্রয় করতে হবে। আপনি যে বেশি টাকা বিক্রয় সেটাই আপনার  ইনকাম।)
বিক্রয়ের সময় কাস্টমারের নাম, কন্টান্ট নম্বর এবং ঠিকানা সংগ্রহ করুন।
এরপর রিসেলার ওয়েবসাইটে গিয়ে কাস্টমারের সকল তথ্য দিয়ে অর্ডার প্লেস করে দিন। আপনার কাজ শেষ বাকিটা রিসেলার কোম্পানীরাই করবে। বাংলাদেশের একটি জনপ্রিয় রিসেলিং কোম্পানী “শপআপ”।


৮. ভিডিও এডিটিং করে অনলাইনে আয়
আপনার যদি ভিডিও এডিটিং-এর  স্কীল থাকে বা আপনি ভিডিও এডিটিং শিখে অনলাইনে আয় করতে পারেন। বর্তমান মার্কেটপ্লেজ-এ ভিডিও এডিটিং এর অনেক চাহিদা রয়েছে। এবং ভিডিও এডিটিং এর কাজের ডিমান্ডও অনেক বেশি হয়। আপনিও ছাত্র অবস্থায় ভিডিও এডিটিং এর কাজ করে লেখাপড়ার পাশাপাশি অনলাইল থেকে ইনকাম করতে পারেন।

ফ্রিল্যাসিং মার্কেটপ্লেসে ভিডিও এডিটিং এর কি কি কাজ পাওয়া যায়?
বার্তমান ডিজিটাল মার্কেটিং এর যুগে ভিডিও মার্কেটিং এর গুরুত্ব অপরিসীম এবং মার্কেটপ্লেস গুলোতে ভিডিও কন্টেন্ট এর চাহিদাও অনেক বেশি। বিভিন্ন কোম্পানী মার্কেটিং এর জন্য ইন্ট্রো ভিডিও, এডর্ভাটাইজিং ভিডিও, এবং বিভিন্ন প্রমোশনাল ভিডিও এডিটিং এর কাজ করিয়ে থাকেন। অ্যানিমেশন ভিডিও ডিজাইন এবং বিভিন্ন ফ্লিম ইন্ডাষ্ট্রি গুলোতে অনেক কাজ পাওয়া যায়। এছাড়া বিভিন্ন ডিজিটাল মার্কেটিং  এজেন্সিতে কাজ করেও ছাত্র অবস্থায় অনলাইন থেকে আয় করতে পারবেন।
ভিডিও এডিটিং এর কাজ করার জন্য কি কি প্রয়োজন?

একটি ডেক্সপট বা ল্যাপটপ
ফটোশপ বা এলাস্ট্রাটর
ভিডিও এডিটিং টুলস
ইন্টরনেট কানেকশন


কয়েকটি ভিডিও এডিটিং  এর কাজ করার ওয়েবসাইট

আপওয়ার্ক (Upwork)
পিপল পার আওয়ার (PeoplePerHour)
ফ্রিল্যান্সার (Freelancer)
গুরু ডট কম (Guru.com)
ফাইভার ডট কম ( Fiverr.com)

ভিডিও এডিটিং এর কাজ করে অনলাইন থেকে কত টাকা আয় করা যায়?
ভিডিও এডিটিং এর কাজ করে ছাত্রজীবন থেকেই অনলাইনে মাসে ৩০০০০ টাকা থেকে ১ লক্ষ টাকা আয় করা সম্ভব। এছাড়া আপনি যদি ছাত্রজীবনে ভিডিও এডিটিং এর কাজ ভালভাবে শিখে নিতে পারেন, তাহলে ভবিষ্যৎ বিভিন্ন ফ্লিম ইন্ডাষ্ট্রিতে বা এড কোম্পানীতে ভিডিও এডিটর হিসেবে কাজ করে মাসে লাখ টাকা আয় করতে পারবেন।

৯. ফেসবুক থেকে আয়
বর্তমানে ফেসবুক থেকে যে টাকা আয় করা যায় এটা এখন আর কারও অজানা নয়। ফেজবুকের মাধ্যমে পন্য বিক্রয় করে, বা কন্টেন্ট তৈরী করে বা ফেসবুক মার্কেটার হিসেবে কাজ করা সহ অনেকভাবে অনলাইনে আয় করা যায়। আপনি  ছাত্র অবস্থায় ফেসবুক থেকে অনলাইনে আয় করতে পারবেন।
ফেসবুক থেকে কি কি ভাবে টাকা আয় করা যায়

ফেসবুকে পন্য বিক্রয় করে
অ্যাফিলিয়েট মার্কেটিং করে
ফেসবুক মার্কেটিং এর কাজ করে
বিভিন্ন কোম্পানীতে সোশ্যাশ মিডিয়া ম্যানেজার হিসেবে কাজ করে।

১০.  অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে আয়
ছাত্রদের জন্য অনলাইনে আয় করার আর একটি ভাল উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং। অ্যাফিলেয়েট মার্কেটিং হল অন্য কারো বা কোন কোম্পানীর পন্য কমিশনের মাধ্যমে বিক্রয় করা। আপনি আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেল অথবা ফেজবুকের মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটি করে ছাত্র অবস্থায় অনলাইন থেকে টাকা ইনকাম করতে পরেন।
অ্যাফিলিয়েট মার্কেটিং করে আপনি প্রতিমাসে ৪০/৫০ হাজার টাকার বেশি আয় করতে পারবেন।
বোনাস টিপসঃ

অনলাইন টিউটর হিসেবে কাজ করে
বর্তমানে অনলাইনে ক্লাস এখন আমাদের কাছে আর অপরিচিত নেই। করোনাকালীন সময়ে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে অনলাইন ক্লাস। একজন ছাত্রের সবচেয়ে ইচ্ছামূলক পেশা হল টিউশনি বা টিসিং পেশা। বর্তমানে অনলাইনেও অনেক টিউশনি পাওয়া যায়। আপনি একজন অনলাইন টিউটর হিসেবে কাজ করে ছাত্র অবস্থায় অনলাইন থেকে আয় করতে পারবেন।


গুগল মিট বা জুম এর মাধ্যমে ক্লাস রুম তৈরী করে আপনি আপনার পছন্দের বিষয় সম্পর্কে শিক্ষা প্রদান করে আয় করতে পারেন। আমি মনেকরি ছাত্রদের জন্য অনলাইনে আয়ের সবচেয়ে সহজ মাধ্যম হল অনলাইন টিউটর হিসেবে কাজ করা। তবে, এটি করার জন্য আপনার অবশ্যই একটি ডেক্সপট বা ল্যাপটপ এবং ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

ছাত্রদের জন্য অনলাইনে আয়ের অনেক উপায় আছে। এর মধ্য থেকে আমার কাছে ছাত্র অবস্থায় অনলাইনে আয়ের যে উপায়গুলো সহজ এবং তুলনামূলক ভাল পারিমান অর্থ পড়াশোনার পাশাপাশি অনলাইন থেকে আয় করা যায় তার মধ্য থেকে ছাত্রদের জন্য অনলাইনে আয়ের সেরা ১০ টি উপায় আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি। আশাকরি পোস্টটি আপনাদের উপকারে আসবে। পোস্টটি ভাল লাগলে অন্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এবং পোস্টটি সম্পর্কে আপনার কোন মন্তব্য থাকলে নিচের কমেন্ট সেকশনে গিয়ে কমেন্ট করে জানিয়ে দিন।

আর একটি কথা অনলাইনে আয় করার কথা শুনলে আমাদের চোখের সামনে যতটা সহজে টাকার ছবি ভাসতে থাকে ছাত্র অবস্থায় অনলাইনে আয় অতটা সহজ নয়। অনলাইনে যারা ফ্রিল্যাসার হিসেবে প্রতিষ্টিত হয়েছেন লক্ষ লক্ষ টাকা আয় করছেন তারা কিন্তু রাতারাতি সফল হয়নি। এর পিছনে আছে অনেক রিসার্চ,ধৈর্য এবং পরিশ্রম করার মানসিকতা। আপনার যদি পরিশ্রম করার মানসিকতা এবং ধৈর্য থাকে তাহলে আপনিও সফল হবেন এবং ছাত্র অবস্থায় অনলাইনে আয় করতে পারবেন। আপনার জন্য রইল অনেক সুভকামনা।

ছাত্র অবস্থায় অনলাইনে আয় করার উপায়

ছাত্র জীবনে অনলাইনে আয় করার উপায় খুঁজছেন? একজন দায়িত্বশীল ও সচেতন ছাত্রের কিন্তু তাই করা উচিত! পড়াশোনার পাশাপাশি ছাত্র অবস্থায় অনলাইনে আয় করার দারুণ কিছু উপায় জানতে পড়ে ফেলুন আমাদের আজকের লেখাটি।

দুর্দান্ত প্রতিযোগিতাময় এই যুগে টাকা আয় করতে প্রয়োজন চেষ্টা ও হাড়ভাঙা খাটুনি। ছাত্র জীবনই নিজেকে এই প্রতিযোগিতার জন্য তৈরী করার পারফেক্ট সময়। আর আধুনিক বিশ্বে অনলাইনে ইনকাম করে অনেকেই এগিয়ে যাচ্ছে এই যাত্রায়।

চাইলে আপনিও পারেন আপনার ছাত্রজীবনকে কাজে লাগাতে। এজন্য ছাত্র অবস্থায় অনলাইনে আয় করার উপায় গুলো তো আপনার জানতেই হবে। তাই ছাত্র জীবনে অনলাইন ইনকামের সেরা ১০টি উপায় নিয়ে আজ এসেছি আপনার সামনে।
ছাত্র অবস্থায় অনলাইনে ইনকাম করা কেন প্রয়োজন?

ছাত্র অবস্থায় আয় করা কেন শুরু করবেন? আর অনলাইন ইনকামকেই কেন বেছে নিবেন? এর জন্য দুটি উত্তরই যথেষ্ট। ছাত্রজীবনে নিজের কর্মদক্ষতা যত বাড়াবেন, আপনার ভবিষ্যৎ তত বেশি সফল হবে৷ আর পড়াশোনার পাশাপাশি কাজে সময় দিতে চাইলে অনলাইনই হবে সেরা মাধ্যম।

এছাড়াও ছাত্র অবস্থায় আয় করে নিজেকে ও পরিবারকে সাপোর্টও দিতে পারছেন। তাহলে ছাত্র অবস্থায় অনলাইনে ইনকাম কেন নয়?
কিভাবে অনলাইনে আয় করা শুরু করবেন?

প্রথমত আপনার জানতে হবে ছাত্রজীবনে আয় করার কি কি উপায় আছে। দ্বিতীয়ত আপনার কোন বিষয়ে দক্ষতা আছে সেই বিষয় নিয়ে আগাতে শুরু করুন। অথবা আপনি যে সেক্টর কাজ করতে আগ্রহী তার উপর স্কিল ডেভেলপমেন্ট করুন।

তাছাড়া কোন বিষয়ে কাজের চাহিদা বেশি৷ কিভাবে কাজ করলে বেশি বেশি ইনকাম করা যাবে এসব ইনফরমেশন অবশ্যই জানতে হবে। মোট কথা অনলাইনে আয় করার পদ্ধতি সম্পর্কে এনালাইসিস না করে কাজ শুরু করবেন না।

ছাত্র অবস্থায় অনলাইনে আয় করার উপায় —

১. ব্লগিং করে আয়

বর্তমানে খুবই চাহিদাসম্পন্ন ও জনপ্রিয় ইনকাম সোর্স হল ব্লগিং। অনলাইন একটা নির্দিষ্ট টপিকের ওপর যাবতীয় খবরাখবর প্রকাশ কিংবা ব্যক্তিগত মতামত প্রকাশের প্লাটফর্ম হল ব্লগিং। ব্লগিং করে আয় করতে হলে আপনাকে যেসব বিষয় গুলো জানতেই হব-
ব্লগিং কিভাবে শুরু করবেন

১। ব্লগিং করতে প্রাথমিকভাবে আপনার দরকার হবে একটি ডিভাইস। যেমন-

কম্পিউটার
ট্যাব
স্মার্টফোন অথবা
ল্যাপটপ


২। ফাস্ট ইন্টারনেট সার্ভিস।
৩। ভ্যালিড ইমেইল এড্রেস।
৪। বাংলায় লেখার জন্য অভ্র কিংবা বিজয় সফ্টওয়্যার ।
৫। ব্লগ সাইটে লেখালেখির জন্য একটি অ্যাকাউন্ট।
৬। নিয়মিত কোয়ালিটি কন্টেন্ট পাবলিশ করা।
৭। এডসেন্স এপ্রুভাল করা।

ব্লগিং করে আয় করার উপায়
আপনার ব্লগ সাইটকে আপনি বিভিন্ন উপায়ে মনিটাইজ করতে পারেন। ব্লগিং করে আয় করার উপায় সমূহ হল-
অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনার সাইটে পণ্যের বিজ্ঞাপন দিয়ে কিংবা রেফার করে সহজেই আয় করতে পারবেন। আপনার দেয়া লিংক থেকে কোনো গ্রাহক পণ্য কিনলেই বিনিময়ে আপনি কমিশন পেয়ে যাবেন৷ জনপ্রিয় অনেক সোশ্যাল মিডিয়া ইউজার কিন্তু এভাবেই অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করছে।
বিজ্ঞাপনের মাধ্যমে আয়

আপনার ওয়েবসাইটে বিভিন্ন ক্লায়েন্টের বিজ্ঞাপন প্রকাশ করে ভাল পরিমানে আয় করতে পারবেন৷ বিভিন্ন কোম্পানি তাদের পন্যের প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য আপনাকে পেমেন্ট করবে।
আপনি শুধু অপনার অনলাইন কন্টেন্টে বিজ্ঞাপন শো করবেন এবং এদের ভিউ এর উপরে টাকা পাবেন।
সরাসরি প্রোডাক্ট বিক্রি করে আয়

আপনি একটি ই কমার্স প্লাটফর্ম হিসবে আপনার সাইটকে ডেভেলপ করতে পারেন। এখানে আপনি সরাসরি পণ্য বিক্রি করবেন বা রিসেল করবেন।
অনলাইন কোর্স পরিচালনা করে আয়


আপনার সাইটে বিভিন্ন বিষয়ের ওপর অনলাইন কোর্স পাবলিস করেও অনেক টাকা আয় করা সম্ভব। এক্ষেত্রে কোর্স ভিউ কিংবা কোর্সের জন্য আলাদা চার্জ করে ইনকাম করতে পারবেন।
সাবস্ক্রিপশন সার্ভিস প্রদান করে আয়

আপনার সাইট টি যদি অনেক বেশি ইনফরমেটিভ হয়। তবে, পাঠকরা আপনার সাইটের সাথে নিয়মিত আপডেট থাকতে চাইবে।

এটা সম্ভব হলে নিদিষ্ট চার্জের বিনিময়ে সাবস্ক্রািপশন বা মেম্বারশিপ সার্ভিসের ব্যবস্থা রাখতে পারেন। শুনতে অবিস্বাশ্য মনে হলে বাস্তবিকই এটা করেও বেশ ভালো টাকা আয় করা সম্ভব।
কিভাবে সফল ব্লগার হবেন?

ব্লগের জন্য উপযুক্ত ডোমেইন নেইম বাছাই
কোয়ালিটি সম্পন্ন ডোমেইন হোস্টিং
মানসম্মত ব্লগ ডিজাইন
মোস্ট ডিমান্ডিং ও ইনফরমেটিভ কন্টেন্ট
সোশ্যাল মিডিয়ায় প্রচারণা ও মার্কেটিং

মোবাইল দিয়ে টাকা আয় করার ৫টি নিশ্চিত উপায়
ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস শিখে আয় করার উপায়
ওয়েব হোস্টিং কি ও কত প্রকার?

২. ওয়েব ডেভলপমেন্ট থেকে আয়

ওয়েব ডেভলপমেন্ট হল অনলাইনে নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠান কিংবা ব্যাক্তিগত ওয়েবসাইটের জন্য এপ্লিকেশন তৈরি। একটি ওয়েবসাইটের ডিজাইন, টেম্পলেট থেকে শুরু করে সিস্টেম ম্যানেজমেন্ট ও ডাটাবেস নিয়ন্ত্রণ করাই একজন ওয়েব ডেভেলপার এর কাজ।
ওয়েব ডেভলপমেন্ট শুরু করতে কি কি জানতে হবে?

ওয়েব ডেভেলপার হতে হলে আপনাকে টেকনিকাল ও নন-টেকনিক্যাল স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ, CMS, অ্যাপ্লিকেশন আইডি, প্রভৃতি বিষয়ে পরিপূর্ণ দক্ষতা অর্জন করতে হবে৷ যেমন –

HTML, CSS, Javascript, PHP
ডেটাবেস ম্যানেজমেন্ট
Graphical User Interface (GUI)
Application Programing Interface
প্রোগ্রামিং ল্যাংগুয়েজ C++, Java, Python
ওয়ার্ডপ্রেস এবং লারাভেল
প্রোগামিং স্ক্রিপ্ট বা কোড রক্ষণাবেক্ষণের জন্য গিট
UI / UX ডিজাইন সফটওয়্যার
ওয়েব ডেভলপমেন্ট করে কিভাবে আয় করবেন?

সফটওয়্যার কোম্পানি প্রতিষ্ঠা করার মাধ্যমে।
ওয়েব হোস্টিং বিজনেস করে।
অনলাইনে প্রোডাক্ট বিক্রি করে।
এড স্পেস বিক্রি।
ভিভিন্ন কোম্পানি বা ক্লায়েন্টের কাছে ওয়েবসাইট বিক্রি।
স্পনসরসিপ আর্টিংকেল প্রকাশ।
অ্যাফলিয়েট মার্কেটিং।
ওয়েবসাইট বা ব্লগ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন করে।

৩. Data Entry করে ইনকাম

ফিজিক্যাল কোনো ডাটা কে কম্পিউটার বা ডিজিটাল কোনো ডিভাইসের মধ্যে ডিজিটালি এনট্রি করার কাজকে ডাটা এনট্রি বলা হয়ে থাকে।
কম্পিউটার বা ডিজিটাল ডিভাইস নিয়ে বেসিক নলেজ, মাইক্রোসফট অফিস ও এক্সেল এর দক্ষতা থাকলেই ডাটা এনট্রি করে ইনকাম করা সম্ভব।
ডাটা এনট্রি করে কিভাবে আয় করবেন?

বিভিন্ন কোম্পানিতে কম্পিউটার অপারেটর ও ডাটা এনট্রির কাজের জন্য প্রচুর লোক প্রয়োজন হয়। আপনি চাইলে এগুলোর জন্য এপ্লাই করতে পারেন। এছাড়া ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে ডাটা এনট্রির অনেক কাজ থাকে। ডাটা এনট্রির যেসব সেক্টরে আপনি কাজ করতে পারবেন-

পেপার ডকুমেন্টেশন
MS Exel ডাটা এনট্রি
ট্রান্সলেশন
জব পোস্টিং
ডেটাবেস ক্রিয়েশন
ডেটা কনভারসন
স্পেলিং চেকিং
ইনফরমেশন আপডেট ইত্যাদি
ক্যাপচা ফিলআপ
সার্ভে


৪. ফেসবুক থেকে আয়
ফেসবুক থেকে আয় করার উপায়

অনলাইন ইনকামের জন্য ফেসবুক এখন অনেক বেশি জনপ্রিয় একটি প্লাটফর্ম। বর্তমানে ফেসবুককে কেন্দ্র করে গড়ে উঠেছে প্রচুর ইনকাম সোর্স। স্টুডেন্টদের জন্য তো ফেসবুক আরো বেশি উপযোগী ও সময়সাপেক্ষ।
যেভাবে ফেসবুক থেকে আয় করা যায়?

১। ফেসবুক গ্রুপ থেকে ইনকাম

আপনার কি একটি ফেসবুক গ্রুপ আছে? আপনার গ্রুপে কি অনেক মেম্বার বা ভিজিটর আছে? তাহলে এই গ্রুপকে কাজে লাগিয়ে ফেলুন। আর নয়ত মজার মজার কিংবা সময়োপযোগী কন্টেন্ট পাবলিশ করে পেজ এ একটিভিটি বাড়ান৷

এরপর ফেসবুক পেজ এর মধ্যে –

স্পনসরড কনটেন্ট পাবলিশ করে
পেইড সার্ভে পরিচালনা করে
অ্যাফিলিয়েট প্রোডাক্ট প্রচারের ব্যবস্থা
গ্রুপে সরাসরি Physical অথবা Digital Product বিক্রি করে
কোর্স বিক্রি করে
বিভিন্ন ফেসবুক, ইউটিউব চ্যানেল প্রমোশন করিয়ে আয় করতে পারেন অনেক টাকা।
ফেসবুক পেইজ এ ভিডিও কন্টেন্ট পাবলিশ করে আয়

সাম্প্রতিক বিষয়াবলী, ট্রাভেল, ফুড, নাচ, গান, ফানি কন্টেন্ট প্রভৃতি বিষয়ের উপর ভিডিও তৈরি করে ফেসবুক পেজ নিয়মিত প্রকাশ করুন। এতে করে একটা সময় ফেসবুক পেইজ মনিটাইজেশন করার যোগ্যতা অর্জন করলে সেই পেজটি মনেটাইজেশন করেও প্রচুর টাকা আয় করতে পারবেন।

ফেসবুকে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করার উপায়
আপনার ফেসবুক গ্রুপ বা পেজ এ অন্যের প্রোডাক্টের বিজ্ঞাপন প্রচার করে বিক্রি হবার পর বিক্রয় মূল্যের কিছু অংশ কমিশন হিসেবে নিয়ে আয় করা সম্ভব।
সরাসরি পণ্য বিক্রি করে আয়

নিজের তৈরি করা অথবা অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের পণ্য সরাসরি বিক্রি করতে পারেন। এতে আপনার ফিজিকালি শপ তৈরির খরচও বাঁচবে।
ফেসবুক পেইজ বিক্রি করে আয়

আপনি চাইলে বিভিন্ন কোম্পানি বা অনলাইন সেলারদের কাছে বেশি ফলোয়ার আছে এমন ফেসবুক পেইজ বিক্রি করে আয় করতে পারবেন।
৫. ইউটিউব ভিডিও তৈরি করে আয়

দেশ-বিদেশ তথা আশেপাশে; সর্বত্র একটু খুঁজলেই আজ প্রচুর ব্যক্তি খুঁজে পাওয়া যায় যারা ইউটিউব ভিডিও তৈরি করে প্রচুর টাকা প্রায় নিয়মিতই আয় করছেন। এবং এই সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

এই সংখ্যা বাড়ার কারণ হচ্ছে- ইউটিউব ভিডিও তৈরি করে ইউটিউব চ্যানেলে প্রকাশ করলে সহজেই পরিচিতি পাওয়া যায়, পাশাপাশি বিপুল পরিমাণ টাকাও আয় করা সম্ভব হয়।
ইউটিউব চ্যানেল থেকে আয় করার জন্য কি কি করা প্রয়োজন?

প্রথমতই আপনার দরকার হবে একটি ইউটিউব চ্যানেল। যা খুব সহজেই আপনার জিমেইল একাউন্ট দিয়ে খুলতে পারবেন।
এরপর অবশ্যই আপনার ইউটিউব চ্যানেলটিকে ভেরিফাই করে নিতে হবে।
পরবর্তীতে ইউটিউব চ্যানেলে মানসম্মত ভিডিও আপলোড করা শুরু করুন।
সোশ্যাল মিডিয়া গুলোতে আপনার ইউটিউব চ্যানেল ও ভিডিওগুলোর নিয়মিত প্রোমোশন করুন।
পর্যাপ্ত ওয়াচটাইম ও সাবসক্রাইবার হলে মনিটাইজেশন এর জন্য এপ্লাই করুন।
কি কি উপায়ে ইউটিউব থেকে আয় করা যায়?

প্রোডাক্ট রিভিউ
টেকনোলজি হেল্প
হেল্থ টিপস
সাম্প্রতিক তথ্য
ইউনিক ও ক্রিয়েটিভ কনটেন্ট
ফানি কনটেন্ট
অনলাইন কোর্স বা টিউটোরিয়াল
এপস রিভিউ
কুকিং রেসিপি
গেমিং চ্যানেল


৬. রিভিউ করে আয়

অনলাইনে প্রডাক্ট রিভিউ করে আয় করা খুবই সহজ একটি মাধ্যম৷ আপনি নির্দিষ্ট কোনো পণ্যের রিভিউ করে বিনিময়ে কমিশন পেতে পারেন। কিংবা আপনার সোশ্যাল মিডিয়া একাউন্টের ভিজিটর বাড়াতে পারেন।
কিভাবে প্রোডাক্ট রিভিউ করবেন?

প্রথমত যেসব প্রডাক্টের রিভিউ করবেন সেগুলো সম্পর্কে ভাল করে রিসার্চ করবেন।
মোস্ট ডিমান্ডিং প্রোডাক্টের রিভিউ করার চেষ্টা করবেন।
আপনার সোশ্যাল প্লাটফর্মের ভিজিটরদের আগ্রহের কথা ভেবে প্রোডাক্ট সিলেক্ট করবেন।
এরপর ইউটিউব, ফেসবুক, ওয়েবসাইট কিংবা ইন্সট্রাগ্রামে প্রোডাক্টের দাম, সুবিধা-অসুবিধা ও যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করবেন।
প্রোডাক্ট রেফার করেও কমিশন পেতে পারেন।
এছাড়াও অনেক প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফ্রী প্রোডাক্টও পেতে পারেন।

৭. ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে আয় করার উপায়

অনলাইন ইনকামের সবচেয়ে বেশি জনপ্রিয় ও লাভজনক প্লাটফর্ম হলো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। এখানে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করে অধ্যাবসায় ও পরিশ্রম করে সফলভালে কাজ সম্পন্ন করতে সক্ষম হলে ইনকাম করা সম্ভব লাখ লাখ টাকা।

এসব মার্কেটপ্লেস হাজার হাজার কাজ রয়েছে। এখানে যোগ্যতার মানদণ্ডে উত্তীর্ণ হতে পারলে আপনিও অবশ্যই সফল হতে পারবেন এবং সেই সঙ্গে হতে পারবেন আর্থিকভাবে স্বচ্ছল ও স্বাবলম্বী।
অনলাইন মার্কেটপ্লেস থেকে কিভাবে আয় করবেন?

প্রথমত এক বা একাধিক সফ্ট স্কিল ডেভেলপমেন্ট করবেন। যেমন- ডিজিটাল মার্কেটিং, কন্টেন্ট রাইটিং, ওয়েব ডেভলপমেন্ট, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, প্রোগ্রামিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডাটা এনট্রি ইত্যাদি!
এরপর আপওয়ার্ক, ফাইবার, ফ্রিল্যান্সার এর মত মার্কেটপ্লেস ভ্যালিড একাউন্ট খুলবেন।
কাজে বিড করে কিংবা কাজের গিগ পাবলিশ করে ক্লায়েন্টর কাজ থেকে কাজ নিবেন।
ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে শুরুতেই সফল না হলেও ধৈর্য ধরে লেগে থাকবেন।

৮. ছবি তুলে বা ফটোগ্রাফি করে আয় করার উপায়
ছবি তুলে আয় করার উপায়
আপনি কি অনেক ভাল ছবি তুলতে পারেন? আপনার কি একটি ভাল মানের ক্যামেরা আছে? তাহলে ফটোগ্রাফি করে আয় করা আপনার জন্য কঠিন কিছু নয়।

এমন অনেক প্লাটফর্ম রয়েছে যেখানে আপনি আপনার তোলা ছবি বিক্রি করে আয় করতে পারেবেন। আপনার প্রতি ছবি ডাউনলোড এর জন্য কিংবা বিক্রির জন্য পেতে পারেন অনেক টাকা। এছাড়াও কনট্রাকে ফটোগ্রাফি করেও প্রচুর ইনকাম করা সম্ভব৷
ছবি বিক্রি করে করে আয় করার কিছু জনপ্রিয় ওয়েবসাইট

shutterstock.com
stock.adobe.com
istockphoto.com,
smugmug.com,
canstockphoto.com,
alamy.com,


৯. ডোমেইন ট্রেডিং করে আয় করার উপায়

দেশে ও দেশের বাইরে হাজার হাজার নতুন ওয়েবসাইট তৈরি হচ্ছে। নিজস্ব একটি ডেমেইনের ডিমান্ড বাড়ছে। তাই আজকের বাজারে ডোমেইন ট্রেডিং বা ডোমেইন নেম ক্রয় করে পরবর্তীতে বেশী দামে বিক্রি করা; খুবই লাভজনক একটি ব্যবসায় পরিণত হয়েছে।
ডেমেইন ট্রেডিং কিভাবে করবেন?

ট্রেডিং এর জন্য আপনি আপনার নিজস্ব অনলাইন প্লাটফর্ম ইউজ করবেন। ব্যাকলিংকের পরিমান বৃদ্ধি করতে ব্যাক্তিগত ওয়েবসাইটের ডোমেইন ট্রেডিং করবেন। বিভিন্ন ফেসবুক গ্রুপেও ট্রেডিং করতে পারবেন।
এছাড়া বিভিন্ন ডোমেইন ট্রেডিং ওয়েবসাইট, যেমন- Flippa, Sedo প্রভৃতি সাইটেও ডোমেইন ট্রেডিং করে অনেক টাকা আয় করতে পারবেন।

১০. অনলাইন রিসার্চ ও সার্ভে করে আয়

বিভিন্ন সংস্থার দ্বারা নিয়োগপ্রাপ্ত হয়ে অনলাইন রিসার্চ বা সার্ভেতে অংশগ্রহণ করেও অনেক টাকা আয় করা সম্ভব। বাংলাদেশ কিংবা ইন্ডিয়া থেকে এই সূযোগ কিছুটা কম। তবে VPN বা VNS সার্ভিস গ্রহণ করে USA বা Uk IP ব্যবহার করেও অনলাইন রিসার্চ ও সার্ভে করার কাজটি সফলভাবে করা সম্ভব। অনলাইনে সার্ভে করার সেরা কিছু সাইট হল –

viewpointpanel.com
ysence.com
toluna.com
onepoll.com
prizerevel.com
opinionnow.in
neobux.com
swagbucks.com


অনলাইনে আয় করাটা এখন খুব একটা সহজ পর্যায়ে নেই। বেড়েছে চাহিদা আর কম্পিটিশন। তবে, আশার কথা এই যে, অনলাইন আয় করার সেক্টরও কিন্তু কম না।
এখানে সফল হতে হলে প্রয়োজন একটা প্রোপার সাজেশন। যেটা ফলো করে আপনি স্টুডেন্ট লাইফেই সফল হতে পারবেন।
আশা করছি, ছাত্র অবস্থায় অনলাইনে আয় করার উপায় নিয়ে আমাদের এই আলোচনা নিঃসন্দেহে এক্ষেত্রে আপনার কিছুটা কাজে আসবে।

কোটি টাকা আয় বা ইনকাম করার সেরা ২০ টি উপায় ২০২৩

কোটি টাকা ইনকাম করার উপায় সম্পর্কে যদি বিস্তারিত জানা থাকে তাহলে আপনি খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন। আর আপনি কোটি টাকা ইনকাম করার উপায় না জেনে থাকেন তাহলে আপনি কখনোই কোটি টাকা ইনকাম করতে পারবেন না।

নিচে প্রতি মাসে কোটি টাকা ইনকাম করার উপায় দেওয়া হলো-
কোটি টাকা আয় করার উপায় – কোটি টাকা আয়ের উপায়ঃ ভূমিকা

প্রত্যেকেই স্বপ্ন দেখে কোটি টাকা ইনকাম করবে। কিন্তু সবার স্বপ্ন সত্যি হয় না। সবাই কোটি টাকা ইনকাম করতে পারে না। যারা কোটি কোটি টাকা উপার্জন করে আর যারা কোটি টাকা উপার্জন করে না তাদের মাঝে বিস্তর পার্থক্য বিদ্যমান।

যারা কোটি কোটি টাকা ইনকাম করে তারা প্রথমে নিদির্ষ্ট লক্ষ্য স্থির করে এবং সেই লক্ষ্য অনুযায়ী কাজ করে। যার ফলে একসময় সফলাতার চূড়ান্ত পর্যায় পৌঁছাতে পারে। যারা জীবনে সফল হতে পারে না তারা এলোমেলো ভাবে শুধু টাকার পিছনে ছুটতে থাকে যার কারণে তাদের লক্ষ্যে পৌঁছাতে পারে না।

আপনি কিভাবে মাসে কোটি টাকা ইনকাম করবেন সে সম্পর্কে নিচে বিস্তারিত দেওয়া হলো চলুন জেনে নেওয়া যাক।
কোটি টাকা আয় করার উপায় – কোটি টাকা আয়ের উপায়ঃ ১-৫

আপনি যদি মাসে কোটি টাকা ইনকাম করতে চান তাহলে যে কাজ গুলো করতে হবে। নিচে ২০টি কোটি টাকা ইনকাম করাআর উপায় তুলে ধরা হলো। আপনি যদি আমাদের আর্টিকেলটি অনুসরণ করে কাজ করেন তাহলে প্রতি মাসে কোটি টাকা ইনকাম করতে পারবেন।

ইন্ডাস্ট্রিয়াল বিজনেস

আপনি যদি অল্প সময়ে কোটি কোটি টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে ইন্ডাস্ট্রিয়াল বিজনেসে নামতে হবে। ইন্ডাস্ট্রিয়াল বিজনেস হলো কোটিপতি হওয়ার অন্যতম মাধ্যম। আপনার ইন্ডাস্ট্রিতে পণ্য উৎপাদন করে সেগুলো গ্রাহকের মাধ্যমে পৌঁছে দিয়ে খুব সহজেই মাসে মাসে কোটি কোটি ইনকাম করতে পারবেন।

ওয়েব ডিজাইনিং
আপনি যদি ওয়েব ডিজাইন করতে পারেন তাহলে আপনার জন্য প্রচুর কাজের সুযোগ আছে বিভিন্ন অনলাইন ভিত্তিক মার্কেটপ্লেসে। ওয়েব ডিজাইনের প্রচুর চাহিদা আছে। আপনি সেসকল মার্কেটপ্লেস থেকে খুব সহজেই ওয়েব ডিজাইনের কাজ নিয়ে মাসে কোটি কোটি টাকা ইনকাম করতে পারবেন।


শপিফাই স্টোর

শপিফাই স্টোর সম্পর্কে সকলেই কিছু না কিছু ধারনা আছে। শপিফাই স্টোর বর্তমানে খুবই উদীয়মান যেখান থেকে অনেক পরিমাণের টাকা ইনকাম করার সুযোগ আছে। হাজার হাজার মানুষ প্রতিদিন বিভিন্ন ধরনের প্রোডাক্ট শপিফাই স্টোর থেকে ক্রয় করে।

এখানে ফিজিক্যাল এবং ইন্টেলেকচুয়াল উভয় ধরণের পন্য বিক্রি করা যায়। আপনি চাইলেই শপিফাই স্টোরে প্রোডাক্ট বিক্রি করে মাসে কোটি কোটি টাকা ইনকাম করতে পারবেন।
ওয়েব ডেভেলপমেন্ট

কোডিংয়ে যদি আপনার দক্ষতা থাকে এবং আপনি যদি ওয়েব ডেভেলপ করতে পারেন তাহলে ওয়েব ডেভেলপমেন্টের কাজ করে প্রতি মাসে কোটি কোটি টাকা ইনকাম করতে পারবেন। ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রে আপনাকে বিভিন্ন কোম্পানির থেকে গ্রহন করতে হবে যারা নিজের কাজের জন্য বাসা ভাড়া করে থাকে।
অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনি খুব সহজেই বিনা পুজিতে কোটি টাকা ইনকাম করার অন্যতম মাধ্যম হলো অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং। বর্তমানে বিশ্বের অনেকেই অ্যা্মাজন অ্যাফিলিয়েট মার্কেটিং করে কোটি টাকা ইনকাম করছেন।
কোটি টাকা আয় করার উপায় – কোটি টাকা আয়ের উপায়ঃ
ব্লগিং

ব্লগিং করে মাসে কোটি টাকা ইনকাম করা সম্ভব। আপনি যদি কোটি কোটি টাকা ইনকাম করতে চান তাহলে আপনার জন্য সুখবর রয়েছে। বাংলাদেশের অনেকেই ব্লগিং করে টাকা ইনকাম করেছে। যদিও সবাই কোটি টাকা ইনকাম করছেনা, তবে অনেই মাসে লাখো টাকা ইনকাম করে এই ব্লগিং করার মাধ্যমে।
আরও পড়ুনঃ  ক্যাপচা এন্ট্রি করে আয় করুন। সেরা ১০টি ক্যাপচা এন্ট্রি জব সাইট
ভিডিও কনটেন্ট ক্রিয়েশন

আপনি যদি ভিডিও কনন্টেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন তাহলেয়াপনি ভিডিও কনন্টেন্ট তৈরি করে মাসে কোটি কোটি টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে ইউটিউবে যারা আছে তারা মাসে মিলিয়ন মিলিয়ন ডলার ইনকাম করে থাকে।
সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার।

আপনি যদি একজন সফল সোশ্যাল ইনফ্লুয়েন্সারহতে পারেন তাহলে এই পেশার মাধ্যমে আপনি মাসে কোটি কোটি টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে সোশ্যাল মিডিয়া ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, রেডিট, লিংকড ইন সহ অন্যান্য যেসকল সোশাল মিডিয়া আছে সেগুলো ইনফ্লুয়েন্সি এর কাজ করে প্রচুর টাকা ইনকাম করা যাবে।


ডাটা এন্ট্রি

ডাটা এন্ট্রি কাজ করতে তেমন কোনো দক্ষতা প্রয়োজন হয় না। ডাটা এন্ট্রি কাজের জন্য শুধু টাইপিং জানলেই হবে। ডাটা এন্ট্রি কাজ করার জন্য অনেক সফটওয়্যার আছে যেগুলো ব্যবহার করে আপনি কাজ করতে পারবেন। বড় বড় এমাউন্টের ডাটা এমট্রি কাজ গুলো করার মাধ্যমে আপনি খুব সহজেই কোটি কোটি টাকা ইনকাম করতে পারবেন।
ঘোস্ট রাইটিং

বর্তমানে ঘোস্ট রাইটিং খুব জনপ্রিয় একটি পেশায় পরিণত হয়েছে। বিভিন্ন অনলাইন ভিত্তিক মার্কেটপ্লেসগুলোতে রাইটিং এর প্রচুর চাহিদা আছে। তাই আপনি যদি একজন ভালো ঘোস্ট রাইটার হতে পারেন তাহলে ঘোস্ট রাইটিং করে মাসে কোটি টাকা ইনকাম করতে পারবেন।
কোটি টাকা আয় করার উপায় – কোটি টাকা আয়ের উপায়ঃ ১১-১৫
এসাইনমেন্ট রাইটিং

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বা কোনো কোম্পানির উর্ধবতন কর্মকর্তাদের এসাইনমেন্ট জমা দিতে হয়। আপনি যদি তাদের এসাইনমেন্ট তৈরি করে জমা দেন তাহলে তারা আপনাকে এই কাজের বিনিময়ে ভালো এমাউন্টের টাকা প্রদান করবে। আপনি কিন্তু এসাইনমেন্ট রাইটিং করে ভালো টাকা ইনকাম করতে পারবেন।
ইউটিউব প্রমোশন

ইউইটিউবার যারা আছে তারা প্রত্যেকেই চায় যে তাদের ইউটিউব চ্যানেল জনপ্রিয় হয়। তাই তারা ইউটিউব প্রমোশন এর কাজ করিয়ে থাকে। আপনি যদি ইউটিউব প্রমোশন এর কাজ করতে দক্ষ হন তাহলে আপনি এই কাজ করা প্রতি মাসে ভালো টাকা ইনকাম করতে পারবেন।


ড্রপ শিপিং

ড্রপ শিপিং খুব লাভজনক একটি ব্যবসা। ড্রপ শিপিং করে আপনি কোটি টাকা ইনকাম করতে পারবেন। কিন্তু আপনাকে ড্রপ শিপিং ব্যাপারে ভালো অভিজ্ঞ হতে হবে এবং কিছু বিনিয়োগ করতে হবে।
আরও পড়ুনঃ  ঘরে বসে আয় করুন - অনলাইনে ইনকাম করার সেরা ১০ উপায় (Online Income)
অ্যাপ ডেভেলপমেন্ট

আপনি যদি একজন অযাপ ডেভেলপমেন্ট হয়ে থাকেন তাহলে আপনার সামনে মাসে কোটি টাকা ইনকাম করার সুযোগ আছে। আপনার তৈরিকৃত অ্যাপ যদি জনপ্রিয় হয়ে যায় তাহলে কিন্তু আপনার সেই অ্যাপ থেকে কোটি টাকা ইনকাম করতে পারবেন।


গুগল এডওয়ার্ড


আপনি যদি গুগল এডওয়ার্ড এ এড কাম্পেইন রান করতে দক্ষ হয়ে থাকেন তাহলে এই কাজ করে আপনি প্রতি মাসে ভালো মাপের টাকা ইনকাম করতে পারবেন। কেননা অনেক কোম্পানি আছে যারা নিজেদের কোম্পানির এড চালাতে চায় কিন্তু তারা গুগল এডওয়ার্ড সম্পর্কে তেমন জ্ঞান রাখে না। তাদের কাছ থকে আপনি কাজ নিয়ে আপনি এড রানের কাজ করে গুগল ওয়ারের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।
কোটি টাকা আয় করার উপায় – কোটি টাকা আয়ের উপায়ঃ ১৬-২০
কিওয়ার্ড রিসার্চ

আপনি যদি একটি ওয়ার্ড রিসার্চ করেতে দক্ষ থাকেন তাহলে জ্বরটা রিসার্চ করে অনেক টাকা ইনকাম করতে পারবেন। অনলাইন মার্কেটপ্লেস গুলোতে কিওয়ার্ড রিসার্চে প্রচুর কাজ আছে।


আর্টিকেল রাইটিং

আপনি যদি ভালো মানের ইংরেজি আর্টিকেল লিখতে পারেন তাহলে আপনি প্রতি মাসে কোটি টাকা ইনকাম করতে পারবেন। আর্টিকেল লিখি মাসে অনেক টাকা ইনকাম করার সুযোগ আছে। অনেক অ্যাফিলিয়েট মার্কেটিং আছে যারা নিজেদের ব্লকের জন্য আর্টিকেল রাইটার ভাড়া করে। আপনি যদি তাদের কাজ করেন তাহলে পর্যাপ্ত পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।
আনকমন পন্য বিক্রি

আনকমন পণ্য বিক্রি করে আপনি খুব সহজেই মাসে কোটি টাকা ইনকাম করতে পারবেন। কিন্তু আপনাকে এই কাজের পিছনে অনেক টাকা ইনভেস্ট করতে হবে ও বিশ্বের বিভিন্ন স্থান থেকে আনকমন পণ্য নিয়ে আনতে হবে এবং নিজের কাছে সংগ্রহন করে রাখতে হবে।
হাউসিং এন্ড লিসিং

কোটি কোটি টাকা ইনকাম করার অন্যতম উপায় হলো হাউসিং এন্ড লিসিং। ফ্ল্যাট কেনা বেচা এবং ভাড়া দেওয়ার মাধ্যমে আপনি মাসে কোটি টাকা ইনকাম করতে পারবেন।বর্তমানে এই ব্যবসা লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে।
ইন্টেলেকচুয়াল প্রপার্টি সেল

আপনি অনলাইনের মাধ্যমে ইন্টেলেকচুয়াল প্রপার্টি সেল করতে পারবেন। যেমন ধরুন আপনি একটি বই লিখলেন আর সেই বইটি অ্যামাজন বা অন্য কোনো সাইটের মাধ্যমে বিক্রি করা হলো ইন্টেলেকচুয়াল প্রপার্টি সেল। আপনি এই কাজ করে কোটি কোটি টাকা ইনকাম করতে পারবেন।
কোটি টাকা আয় করার উপায় – কোটি টাকা আয়ের উপায়ঃ শেষ কথা

কোটি কোটি ইনকাম করার জন্য আপনাকে অনেক পরিশ্রম করতে হবে এবং আপনার লক্ষ্য স্থির করতে হবে। কেননা আপনার লক্ষ্য যদি স্থির না থাকে তাহলে আপনি কখনোই কোটি টাকা ইনকাম করতে পারবেন না।

আপনি যদি প্রতি মাসে কোটি টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে কোটি টাকা ইনকাম করার উপায় জানতে হবে এবং আমাদের আর্টিকেলটি অনুসরণ করতে হবে। যদি আপনি এসকল মেইনটেইন করতে পারেন তাহলেই আপনি প্রতি মাসে কোটি টাকা ইনকাম করতে পারবেন। ইনশাআল্লাহ
    
মোবাইল ও ল্যাপটপ দিয়ে টাকা আয়ধনী হওয়ার সহজ উপায় কি? | কোটি টাকা আয় করার উপায় | 6 Best Habits of Rich and successful persons
ধনী হওয়ার সহজ উপায় কি? | কোটি টাকা আয় করার উপায় | 6 Best Habits of Rich and successful persons.

বর্তমান সময়ে টাকা ছাড়া মানুষ অচল বললেই চলে। কারণ টাকা ছাড়া আমরা প্রতিষ্ঠিত হতে পারব না। তাছাড়া যে কোন চাকরি কিংবা ব্যবসা করার ক্ষেত্রে টাকার বিকল্প কিছুই নেই। তবে আমরা সকলেই ধনী হওয়ার কল্পনা দেখে  থাকি  । তবে আমরা গরীব কিংবা ধনি হব তা ডিসাইড করে থাকে আমাদের স্রষ্টা। তবে আমাদেরকে চেষ্টা চালিয়ে যেতে হবে  ধনী হওয়ার জন্য। ধনী হতে গেলে আমাদেরকে সর্বপ্রথম খেয়াল রাখতে হবে পুপার প্ল্যানিং। আমরা প্রায় সকলেই জানি চেষ্টা সাফল্যের চাবিকাঠি। চেষ্টা না করলে সাফল্য এমনি এমনি চলে আসবে না।

আমাদের ওয়ার্ল্ডের ভিতরে ওয়ারেন বাফিট একজন অন্যতম ধনী ব্যক্তি। তার মুখের কথা এমন কিছু অভ্যাস আছে যা যে কাউকে ধনী-বানাতে  সাহায্য করবে। তাছাড়া Money Habits এর কথা ওয়ারেন বাফিট  তার প্রায় অনেক ইন্টারভিউতেও বলেছে। তো আজকের  রিভিউতে ওয়ারেন বাফিট এর উল্লেখ করা এমন ছয়টি অভ্যাস এর কথা বলব যে অভ্যাসগুলো সঠিকভাবে ব্যবহার করলে টাকা সঞ্চয় করতে পারবো যে কেউ এবং টাকা থেকে আরো অনেকগুলো টাকা বানাতে সক্ষম হবেন।তো এবার চলে যাওয়া যাক ওয়ারেন বাফিট এর ছয়টি অভ্যাস এর ব্যাখ্যায়।

ধনী হওয়ার সহজ উপায় কি?

নাম্বার 1
ওয়ারেন বাফিট এর কথা অনুযায়ী সর্বপ্রথম অভ্যাস করতে হবে কখনো কোনো সুযোগ হারানো যাবে না। তবে  ছোট কিংবা বড় যেকোনো সুযোগ হারানো যাবে না। কারণ আমরা জানি সবার সুযোগ সবসময় আসে না। তবে যে সময়ে আসে
থাকে সু ভাবে ব্যবহার করে ধনী হতে পারেন। ওয়ারেন বাফিট সব সময় বলে থাকে আপনার মস্তিষ্ক কে একজন অন্ত্রাপনীয়র এর মত ভাবতে। কারণ একজন অন্ত্রাপনীয়র কখনো তার লাইফের ছোট কিংবা বড় সুযোগ হারাতে চায়না। এবং ছোট কিংবা বড় সুযোগ গুলো একজন অন্ত্রাপনীয়র তার লাইফে সমান চোখে দেখে থাকে । যার সু কার্যকর দিক ব্যবহার করে সে ধনী হওয়ার দিকে আগায়। ওয়ারেন বাফিট সব সময় ছোট কিংবা বড় সুযোগ খুঁজতেন।


নাম্বার 2
নতুন কিছু জানা এবং নতুন কিছু শিখা কখনোই বন্ধ করবেন না । ওয়ারেন বাফিট সব সময় বলে থাকেন আপনি যত বেশি শিখবেন তত বেশি উপার্জন করতে পারবেন। তাই শিখুন ইনভেস্ট করুন এবং সফলতা অর্জন করুন। আমরা হয়তো প্রায় সকলেই জানি ওয়ারেন বাফিট এর প্রধান উৎস হলো শেয়ার মার্কেট investman । তাই ওয়ারেন বাফিট সব সময় মার্কেট, ইনভেস্টমেন্ট এবং অন্যান্য বিভিন্ন উন্নতমানের কোম্পানি সম্পর্কে জানার চেষ্টা করতেন। তাই আপনিও যদি শেভিং , ইনভেস্টমেন্ট অন্য যেকোন বিষয়ে সফল হতে চান তাহলে সেই ফিলড সম্পর্কে জানুন কিংবা নতুন স্কিল করুন।


নাম্বার 3
ধনী হতে হলে আমাদেরকে আয়ের থেকে ব্যয়  কম করতে হবে। ওয়ারেন বাফিট তাই সব সময় বলে থাকে আয়ের থেকে ব্যয় কম করা ধনী হওয়ার অন্যতম একটি বিষয়। আর আমাদের আয়ের থেকে ব্যয় কম করার জন্য সর্বপ্রথমে অপ্রয়োজনীয় ব্যয়গুলো ট্যাগ করতে হবে। আমাদের মাঝে প্রায় 95%
লোক অপ্রয়োজনীয় ব্যয় বেশি করে থাকে। যার কারণে তারা ধনী হওয়ার দিকে কম এগিয়ে যেতে পারে। ধনী হওয়ার জন্য  আপনাকে সব সময় প্রয়োজন দিকগুলোতে ব্যয় বা ইনভেস্ট করতে হবে। তার জন্য আপনাকে সর্বপ্রথম বুঝতে হবে কোনটা প্রয়োজন কিংবা কোনটা সখ।


নাম্বার 4
সেফটি সবার আগে । ওয়ারেন বাফিট তার ইন্টারভিউর প্রায় বেশিরভাগ ক্ষেত্রেই সেফটির কথা বারবার তুলে ধরেছে। ওয়ারেন বাফিট বলে থাকেন
বেশি লাভের জন্য বেশি ইনভেস্ট করা একজন বোকার কাজ । তাই আপনাকে সব সময়  ফোকাস রাখতে হবে আপনার টাকার দিকে। এই ক্ষেত্রে আপনার প্রতারিত হওয়ার ভয় একটু বেশি রয়েছে। তাই আপনার যতটুকু গেলে গায়ে বাঁঝবে না ওই পরিমাণ টাকা ইনভেস্ট করতে পারেন। তবে সবার প্রথমে ছোট ছোট বাজেটে ইনভেস্ট করতে হবে এবং সবার আগে সেফটি নিশ্চিত করে তারপরে ইনভেস্ট করতে হবে।


নাম্বার 5
Short time নয় long time benefit এ লক্ষ্য করুন। ওয়ারেন বাফিট এর ধনী হওয়ার অন্যতম একটি কারণ হলো তিনি সবসময় জেনে বুঝে তারপরে কোয়ালিটি স্টক করেন। আর সেটা লং টাইম পর্যন্ত ধরে রাখার চেষ্টা রাখে। ওয়ারেন বাফিট সব সময় মনে করেন short time এর তুলনায় long time ইনভেস্টমেন্ট বেশি লাভজনক। 

 

এখান থেকে আমাদের শিক্ষনীয় বিষয় হলো আমরা short time ইনভেস্টমেন্ট একেবারেই যে করবো না তা নয় করব কিছুটা কম আর long time ইনভেস্টমেন্ট আমাদের সবসময়ের জন্য চালু রাখতে হবে। তার মানে এটা খুব সহজেই ভরা যেতে পারে আপনি যখন কোন ইনভেস্টমেন্ট করতে চান তাহলে long time ইনভেস্টমেন্ট এর কথা মাথায় রাখুন। তবে short time ইনভেস্টমেন্ট করলে দেখা গেছে আমাদের হয়তো কিছু টাকা কম আয় হবে। তবে আস্তে আস্তেই কিন্তু তা হাই লেভেলের আয় দিকে চলে যাবে।


নাম্বার 6
যতক্ষণ পর্যন্ত ভরসা পাবেন না ততক্ষণ ইনভেস্ট করবেন না। ওয়ারেন বাফিট
বলেছেন ধনী হওয়ার ক্ষেত্রে এই বিষয়টি অন্যতম একটি দিক । কারন আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা মানুষকে প্রতারিত করা তাদের একটি পেশা। এই সম্পর্কে ওয়ারেন বাফিট বলেন অন্যান্য যেকোনো পর্যায়ে কিংবা মার্কেটে ততক্ষণ পর্যন্ত ইনভেস্ট করা উচিত নয় যতক্ষণ পর্যন্ত আপনি তার ভরসা পাচ্ছে। আপনি যদি আপনার ভবিষ্যৎ প্ল্যান করছেন তাহলে আপনি সর্ব প্রথমে সেটার কে জানুন বা বুঝুন যদি সেটা ভরসা মূলক ভাবে হয় তবে এই এগিয়ে যান আর যদি সেটা ভরসাযোগ্য না মনে হয় তাহলে সেটার আশা ছেড়ে দিন। 

কোন ইনভেস্টমেন্ট এ মনে একটুও কনফিউশন থাকলে বা না জেনে শুনে অন্য কারো মতামতে ইনভেস্ট করেন তাহলে ওই ইনভেস্টমেন্ট আপনাকে চিন্তায় কিংবা টেনশনে ফেলে দিবে। তাই অপেক্ষা করে ওই ইনভেস্টমেন্ট এর উপর ভিত্তি করে জানুন বুঝুন তারপর ইনভেস্ট করুন। আর এই ছিল ওয়ারেন বাফিটের ছয়টি অভ্যস্ত কার্যকর । এই ছয়টি বিষয়ের উপর কার্যকর  গুলোর
করেন তাহলে আপনাকে টাকা থেকে আরও টাকায় এবং টাকা সঞ্জয় করতে সক্ষম হবেন।
তবে একটি পরামর্শ রইল যদি আপনি ঝুঁকি নেওয়ার মতো ব্যক্তি না হন তাহলে কখনোই বেশি ঝুঁকি নিবেন না।

ফ্রী গিফট কার্ড পাওয়ার সহজ উপায় | গিফট কার্ড কি?
একটি দালান উঠাতে গেলে প্রয়োজন পড়ে কিছু শক্ত পিলারের সেই পিলারের উপরে দাঁড়িয়ে থাকে একটি বিল্ডিং যদি পিলার শক্ত না হয় তাহলে বিল্ডিং যেকোনো সময় ভেঙে পড়তে পারে এটাই হলো বাস্তব সত্য যেটা আমরা বাস্তবে প্রমাণ দেখেছি রানা প্লাজা ধসের সময় ।ঠিক এরকমই ভালোবাসার ভিতরে দরকার হয় দেওয়া-নেওয়ার কিছু বিষয় যদি ভালোবাসার ভিতরে আদান-প্রদান না হয় তাহলে সেই ভালোবাসা বেশি দূর এগোয় না ।

একটা সময় ছিল মানুষ মানুষকে অন্তর দিয়ে ভালোবাসতো কিছু তেমন দিতে হতো না এখন যুগ পালটে গেছে এখন দেওয়া নেওয়া ছাড়া ভালোবাসা আসলে তেমন হয়না লক্ষ করে দেখুন আপনি যাকে ভালোবাসবেন ওই মানুষটাকে অন্য আরেকজন ভালবাসতে পারে এখন দেখা গেলো আপনি তাকে পাগলের মতো ভালোবাসেন ওই মেয়েটা হয়তো বা আপনাকে তটা ভালোবাসে না মেয়েটা, হয়তোবা গিফট দেওয়া নেওয়ার কারণে ভালোবাসা টা একটু গভীরতা বাড়তে পারে এটা ছেলে মেয়ের ক্ষেত্রে হোক কিংবা বন্ধুত্বের ক্ষেত্রে অথবা বাপ মা ভাই বোন যে কোন সম্পর্কের ক্ষেত্রে কিন্তু এটা প্রযোজ্য হতে পারে ।

বিষয়টা যদি আপনি বুঝতে না পারেন আরও একটু খুলে বলি আপনি যাকে ভালোবাসেন সে আপনার ফ্যামিলির কেউ হতে পারে কিংবা বন্ধু হতে পারে অথবা পছন্দের মানুষ হতে পারে এখন দেখা গেল ওই মানুষটারে আরেকজন কম ভালোবাসে কিন্তু তাকে তার প্রয়োজনের সময় কোন একটা প্রয়োজনীয় জিনিস উপহার দিলো তখন দেখবেন ওই মানুষটা আপনার প্রতি তেমন একটা আগ্রহ থাকবে না অন্য যে মানুষটা তাকে গিফট দিয়েছে তার প্রতিবেশী আগ্রহ দেখাতে থাকবে এটি 99 শতাংশ সময় হয়ে থাকে


কাছের মানুষগুলো যতই আপন হোক না কেন যদি আপনি তাকে কিছু দিতে না পারেন তাহলে তার থেকে আসলে তেমন কিছু পাওয়ার আশা হবে বোকামি আর উনি কখনো দিবেও না যদি দিয়ে থাকে এরকম মানুষের সংখ্যা পৃথিবীতে খুবই কম রয়েছে আপনি যাকে পাঁচ টাকা দিতে পারবেন তখন উনি আপনাকে দু টাকা দেওয়ার চেষ্টা করবে উদাহরণস্বরূপ এমনটাই হয়ে থাকে এটি বুঝতে পারবেন যাদের বয়স 25 থেকে 30 কিংবা তারও উপরে রয়েছে ।

তবে এমন মানুষও পৃথিবীতে পাওয়া যায় এটি ভুলে গেলে চলবে না ওই মানুষটাকে আপনি যত কিছু দেন না কেন সে কিন্তু কখনো আপনাকে কিছু দিবে না আপনার থেকে বিভিন্ন অজুহাত দেখিয়ে শুধু নিয়ে যাবে, যদিও এই ধরনের মানুষের সংখ্যাও এখন পৃথিবীতে কম নয় এদের থেকেও সাবধান থাকাটা খুব প্রয়োজন । এবং পৃথিবীতে এখন বেশিরভাগ মানুষই এটি করে থাকে যদি আপনি তাকে কিছু দেন বিনিময় সে আপনাকে কিছু দেবে । (এটি মানা R না মানা যার যার ব্যক্তিগত ব্যাপার)

স্বামী-স্ত্রীর ক্ষেত্রও কিন্তু গিফট দেওয়া ও নেওয়ায় ভালোবাসা বৃদ্ধি পায় এটা অনেকে জানেন কিনা জানিনা এই বিষয়টা কিন্তু পরীক্ষিত অর্থাৎ স্বামী যদি স্ত্রীকে ভালোবেসে কিছু উপহার দেয় আবার পরবর্তীতে যদি স্ত্রী স্বামীকে ভালোবেসে তার পছন্দের কিছু উপহার দেয় তাহলে এতে করে তাদের মধ্যে পরস্পরের প্রতি পরস্পরের ভালোবাসা বৃদ্ধি পায় এটা কিন্তু পরীক্ষিত ভাবে প্রমাণিত ।

লক্ষ করলে দেখবেন যে সংসারে স্বামী স্ত্রীর মাঝে ভালোবাসা রয়েছে একটু বেশি এনালাইজ করে দেখেন ওই সংসারে কিন্তু স্বামী স্ত্রীকে তার চাহিদা মত দেওয়ার চেষ্টা করে অবশ্যই নিজের স্বার্থের ভিতরে আবার স্ত্রী ও তার নিজের স্বার্থের ভিতরে স্বামীকে কিছু দেওয়ার চেষ্টা করে থাকে এতে কিন্তু তাদের মধ্যে একটি ভালোবাসার সম্পর্ক এগিয়ে যায় ।

আরেকটি জিনিস লক্ষ্য করলে দেখবেন যে সংসারে স্বামী স্ত্রীর ভিতরে ঝগড়াঝাঁটি অনেক বেশিরভাগ সময় লেগেই থাকে যে সংসারে স্বামী তার স্ত্রীর চাহিদা মত গিফট প্রদান করে না কিংবা স্ত্রী ও স্বামীর চাহিদা অনুযায়ী গিফট প্রদান করে না ওই সংসারে বেশি অশান্তি লেগে থাকে, এমনটাই তথ্য উঠে এসেছে বিভিন্ন বিশেষজ্ঞদের বিশ্লেষণে ভিত্তিতে ।

এখনতো বেশিরভাগ মানুষ হোয়াটসঅ্যাপ ইমু কিংবা ডিজিটাল বিভিন্ন মেসেজিং অ্যাপ্লিকেশন কিংবা সোশ্যাল মিডিয়া ফেসবুক সহ অন্যান্য ব্যবহার করে থাকেন এর ভিতরে অনেকে সেরে ফেলেন সর্টকাটে তার প্রিয়জনকে উপহার দেওয়ার কাজটি যেটি সেকেন্ডের মধ্যেই সীমাবদ্ধ থাকে ।

একটা সময় দেখতাম পূর্বে যখন একটি ছেলে একটি মেয়েকে ভালবাসত তখন তাকে ডাইরি বিভিন্ন কলম কিংবা আরও প্রয়োজনীয় পুতুল তাজমহল ইত্যাদি এই ধরনের উপহার সামগ্রী গুলো তার গার্লফ্রেন্ডকে উপহার দিত কিংবা গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ডকে উপহার দিত পরবর্তীতে দেখা গেছে গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ডকে কিংবা বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ডকে একে অপরকে যে উপহারগুলো দিয়েছিল গুলো দেখে মনে করতো ভালোবাসার মানুষটি আমার সাথেই রয়েছে এখন এই জিনিসটা অনেকটা উঠে গেছে বললেই চলে ।

যাইহোক এখন ডিজিটাল এই যুগে সেই বিষয়টিকে আরেকটু নতুনভাবে সাজিয়ে তোলা যেতে পারে এখন সেই উপহার গুলোকে প্রিয়জনের কাছে পৌঁছে দিয়ে আরো ভালোবাসা গভীর করতে চাইলে এখন ডিজিটাল কার্ডের ব্যবস্থা রয়েছে এখন চাইলে যে কেউ তার প্রিয়জনকে ডিজিটাল উপহার দিয়ে থাকে কিংবা দেওয়া যেতে পারে ।

অর্থাৎ বন্ধুরা আপনারা চাইলে ডিজিটাল গিফট কার্ড এখন প্রিয়জনকে উপহার দিতে পারেন কিংবা দেওয়া যেতে পারে কারণ যুগের সাথে সাথে সব কিছুরই কিন্তু আল্লায় দিলে পরিবর্তন হয়ে যায় কোন টি কিছুদিন আগে আবার কোনোটি কিছুদিন পরে ।

আজকে আমরা এই আর্টিকেলে জানবো ডিজিটাল গিফট কার্ড কি? ডিজিটাল গিফট কার্ড কিভাবে পাওয়া? যায়? ডিজিটাল গিফট কার্ড কিভাবে প্রিয়জনকে উপহার দিতে হয়? ইত্যাদি ।

ফ্রী গিফট কার্ড পাওয়ার সহজ উপায় | গিফট কার্ড কি?

গিফট কার্ড কাকে বলে?

গিফট কার্ড একরকম হয় না গিফট কার্ড অনেক প্রকারের হয়ে থাকে যেমন কিছু গিফট কার্ড হয়ে থাকে অনলাইন থেকে কেনাকাটার জন্য কিছু গিফট কার্ড হয়ে থাকে অনলাইন থেকে ইন্টারটেইন্টমেন্ট পাওয়ার জন্য কিছু গিফট কার্ড হয়ে থাকে অনলাইনে বিভিন্ন পেমেন্ট গেটওয় এর জন্য ।

উদাহরণস্বরূপ বলা যায় আমাজন গিফট কার্ড দিয়ে আপনি চাইলে অনলাইনের মাধ্যমে কেনাকাটা করতে পারবেন অনলাইনের মাধ্যমে আরও আপনি অ্যামাজন প্রিমিয়াম সার্ভিস উপভোগ করতে পারবেন এই আমাজন গিফট কার্ড দিয়ে আরো বেশ কিছু কাজ করা গিয়ে থাকে ।

আইটিউন গিফট কার্ড এটি হলো অ্যাপেলের একটি অঙ্গপ্রতিষ্ঠান অর্থাৎ অ্যাপেল আইফোন যারা ব্যাবহার করেন তাদের প্রয়োজন হয়ে থাকে এই আইটিউন গিফট কার্ড এটি দিয়ে মূলত তারা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকে ।

পেলেইসটোর গিফট কার্ড গুগল প্লে স্টোর এ যদি কোন এপ্লিকেশন বানিয়ে সেটিকে আপলোড করতে হয় তাহলে অবশ্যই গুগলের কে ন্যূনতম 25 ডলার পেয়ে করতে হয় এটি জন্য গুগল প্লে গিফট কার্ড প্রয়োজন হয়ে থাকে যেটির মাধ্যমে কিন্তু এই প্রয়োজনীয় পেমেন্ট করে দেওয়া যায় যদিও গুগল প্লে গিফট কার্ড এর আরো অন্যান্য কাজ রয়েছে ।

নেটফ্লিক্স ও স্পর্টি এই গিফটগুলো মূলত বিভিন্ন ইন্টারটেনমেন্ট নেওয়ার জন্য ব্যবহার করা হয়ে থাকে অর্থাৎ অনলাইনে থেকে এক্সট্রা ভাবে কিছু ইউনিক ইন্টারটেনমেন্ট পাওয়ার জন্য এই গিফট কার্ড গুলো ব্যাবহার করে সেই ইন্টারটেনমেন্ট গুলো নেওয়া হয়ে থাকে ।

পেপাল গিফট কার্ড অনেক দেশে সাপোর্ট করে আবার অনেক দেশে সাপোর্ট করে না চাইলে পেপালের গিফট কার্ড ব্যবহার করে অতি প্রয়োজনীয় কাজগুলো করে নেওয়া যায় খুব সহজে এছাড়াও পেপাল যেহেতু খুব জনপ্রিয় একটি পেমেন্ট মেথড পেপালের গিফট কার্ড পৃথিবী জুড়ে ব্যাপক ভাবে জনপ্রিয়তা রয়েছে ।

গিফট কার্ড দেখতে কেমন?

গিফট কার্ড বিভিন্ন কোম্পানির বিভিন্ন আকারের হয়ে থাকে তবে সাধারণত গিফট কার্ড গুলোর আকৃতি এটিএম কার্ড এর মতনই হয়ে থাকে যেটাকে আমরা বিভিন্ন ব্যাংকে থেকে পেয়ে থাকি ঠিক ওরকম এটিএম কার্ড এর মতনই বিভিন্ন গিফ্ট হয়ে থাকে ।

উন্নতশীল দেশগুলোতে বিভিন্ন শপিংমলে গিফট কার্ড অফলাইনে পাওয়া যায় অর্থাৎ বিভিন্ন শপিংমলে কিংবা বড় বড় দোকানে গিফট কার্ড বিক্রি করে থাকে যদিও আমাদের দেশে তেমন একটা এরকম দৃশ্য চোখে পড়ে না তবে উন্নতশীল দেশগুলোতে অফলাইনে বিভিন্ন কোম্পানির গিফট কার্ড গুলো বিক্রি করে থাকে ।

তবে সতর্ক থাকা খুব জরুরী আপনি যদি অনলাইনের মাধ্যমে গিফট কার্ড কিনতে চান যে কোন কোম্পানির হতে পারে আপনার প্রয়োজন মত সেটা হতে পারে আপনার নিজের প্রয়োজনে কিংবা হতে পারে আপনার প্রিয়জনের প্রয়োজনে যেটাই হোক না কেন যে গিফট কিনতে চাচ্ছেন সেই গিফট কার্ড টি আপনি যেই কোন ই-কমার্স সাইট থেকে কিংবা বিভিন্ন গিফট কার্ড ওয়েবসাইট থেকে কিনবেন আশা করছেন অবশ্যই সেটি যাচাই করে নিবেন সেই ওয়েবসাইটগুলো রিয়েল কিনা? অন্যথায় আপনি পেমেন্ট করে ঠকে যেতে পারেন এজন্য কেনার আগে যে কোন জিনিস অবশ্যই যাচাই করে নেওয়া টা হল বুদ্ধিমানের কাজ ।

গিফট কার্ড কি এটিএম কার্ডের মত ব্যবহার করতে পারব?

গিফট কার্ড অনেকটা এটিএম কার্ডের মত দেখা গেলেও গিফট কার্ড কিন্তু এটিএম কার্ডের মত বিভিন্ন এটিএম বুথ থেকে কখনও টাকা উত্তোলন করা যাবে না এটি কিন্তু মাথায় রাখাটা অতি জরুরী গিফট কার্ড শুধুমাত্র অনলাইনে ব্যবহার হয়ে থাকে গিফট কার্ড কখোনই এটিএম কার্ডের মত এটিএম বুথ থেকে টাকা উঠানো যায়না গিফটের শুধুমাত্র অনলাইনে ব্যবহার করা যায় ।

ফ্রি তে কি গিফট কার্ড পাওয়া যায়?

বিভিন্ন সময় বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে কিংবা অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফ্রিতে গিফট কার্ড নেওয়ার বিশেষ সুযোগ দেওয়া হয়ে থাকে তবে এগুলো থেকে সবাই গিফট কার্ড কখনো পায় না হয়তো দেখা গেল পাঁচ হাজার জনের জন্য ফ্রী গিফট কার্ড ঘোষণা করা হলো লটারির মাধ্যমে যেকোনো একজনকে এই ফ্রী গিফট কার্ড দেওয়া হবে তো এখন আপনি বুঝেন ফ্রিতে গিফট কার্ড দেওয়া হয় এটা ঠিক তবে সবার পাওয়ার সুযোগটা কতখানি রয়েছে এটি আপনাদের মাঝে বিবেচনার জন্য বিষয়টি ছেড়ে দিলাম ।

গিফট কার্ড নিয়ে আগামীতে আল্লায় দিলে আরো বিস্তারিত আর্টিকেল আসবে এই জন্য নির্মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন যারা গিফট কার্ড প্রেমী রয়েছেন, তবে কিছু বিষয়ে বিশেষজ্ঞদের মত অনুযায়ী তুলে ধরা হয়েছে এগুলো মানা আর না মানা যার যার ব্যক্তিগত ব্যাপার ।

Read More: কিভাবে ঘরে বসে টাকা ইনকাম করা যায়

Read More: এড দেখে টাকা ইনকাম বিকাশ পেমেন্ট

Read More: ডিজিটাল মার্কেটিং কি

Read More: কিভাবে ফাইভারে সফল হবেন

Read More: ডিজিটাল মার্কেটিং কি

Read More: ওয়েব ডিজাইন কি

Read More: ওয়েবসাইট থেকে আয় করার উপায়

 
 

Read More: Mobile Phone Price | Phone Review

Read More: ডাটা এন্ট্রি কি

Read More: সেরা ফ্রি টাকা ইনকাম করার ওয়েবসাইট

Post a Comment

0 Comments